সর্বশেষ
রবিবার ২৪শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৭ জুন ২০২০

২৮শে জানুয়ারি উদ্বোধন হচ্ছে কলকাতা বইমেলা

রবিবার, জানুয়ারী ২৬, ২০২০

159.jpg
বিডিলাইভ ডেস্ক :

কলকাতা বইমেলা বাঙালির প্রাণের উৎসব, মিলন মেলা। আগামী ২৮ জানুয়ারি কলকাতায় ৪৪তম আন্তর্জাতিক বইমেলা শুরু হবে। এদিন সন্ধ্যা ৬টায় সল্টলেক সেন্ট্রাল পার্কে এই বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বই মেলার আয়োজক সুধাংশ শেখর জানান, ২৯ জানুয়ারি বইমেলার উদ্বোধন হওয়ার কথা থাকলেও সরস্বতী পুজোর কারণে উদ্বোধনের অনুষ্ঠান এগিয়ে ২৮ জানুয়ারি করা হয়েছে। বিকেল ৫টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। সেমিনার ও বাংলাদেশ শিল্পীদের উপস্থাপনায়্ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

বই মেলায় বাংলাদেশের প্যাভিলিয়নটি নির্মিত হবে শান্তিনিকেতনে অবস্থিত বাংলাদেশ ভবনের আদলে। সামনে থাকবে বঙ্গবন্ধুর ম্যূরাল। এবার সেমিনারের বিষয়বস্তু থাকবে ‘জন্মশতবর্ষে বঙ্গবন্ধু ও সোনার বাংলা স্বপ্নের বাস্তবায়ন’।

কলকাতার উপ-হাইকমিশনের প্রথম সচিব(বানিজ্যিক) মো: শামছুল আর্ফি এই তথ্য জানিয়ে বলেন, এবার বাংলাদেশের সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৪৫টি স্টল বসবে।

বইমেলার শেষদিন কলকাতা উপ-হাইকমিশনের আয়োজন ও বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ দিবস’। অতিথি হিসেবে উপস্থিত থাকছেন রাশিয়া ও বাংলার বিশিষ্ট লেখক ও ব্যক্তিবর্গ।

বই মেলায় এবারের থিম দেশ রাশিয়া। প্রায় ৬০০ স্টল থাকছে বইমেলায়। লিটল ম্যাগাজিনের জন্য থাকবে ২০০টি টেবিল। ব্যবস্থা থাকবে ৯টি প্রবেশ ও প্রস্থানের রাস্তা।দুটি বড় হল তৈরি হচ্ছে প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন এবং বিশিষ্ট নাট্যকার গিরিশ কারনাডের নামে।

বই মেলায় বাংলাদেশ ছাড়াও রাশিয়া, কোস্টারিকা, স্পেন, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, গুয়াতেমালা, আর্জেন্টিনা থেকে লেখকরা যোগ দেবেন।


ঢাকা, রবিবার, জানুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৫৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন