সর্বশেষ
রবিবার ১১ই ফাল্গুন ১৪২৬ | ২৩ ফেব্রুয়ারি ২০২০

নাগরিকত্ব আইন: নাসিরুদ্দিন-মীরাদের খোলা চিঠি

সোমবার, জানুয়ারী ২৭, ২০২০

83410767_180231766714963_2484479967593758720_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতে নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর দেশজুড়ে চলছে প্রতিবাদ। বিভিন্ন রাজ্যতে এই আইনের বিরুদ্ধে শুরু হওয়া প্রতিবাদ ক্রমেই জটিল আকার ধারন করেছে। দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে এই আইনের বিরুদ্ধে মুখ খুলেছিলেন দেশের তারকাদের একাংশ। এবার এনআরসি, সিএএর বিরুদ্ধে সামিল হওয়া প্রতিবাদীদের সমর্থনে খোলা চিঠি দিলেন নাসিরুদ্দিন শাহ, মীরা নায়ার, জাভেদ জাফরি, কিরণ দেশাই থেকে শুরু করে বলিউডের একঝাঁক তারকা।

এই আইনের বিরুদ্ধে শুরু হওয়া প্রতিবাদের জের প্রতিদিন বেড়েই চলেছে। আর তাতে যোগ দিচ্ছেন দেশের যুবসমাজ থেকে শুরু করে বিভিন্ন পেশার এবং বিভিন্ন সম্প্রদায়ের মানুষেরা। এমনকি এই আইনের বিরুদ্ধে সাধারণ মানুষের লড়াইকে সমর্থন জানিয়েছেন একাধিক রাজনৈতিক দল। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে পরিষ্কার ভাবে জানানো হয়েছে সারা দেশে লাগু হবে এই আইন। ইতিমধ্যেই কেরল, পাঞ্জাব ও রাজস্থানে পাশ হয়েছে এই আইন বিরোধী বিল।

শুরু থেকেই এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন একাধিক তারকা। তাদের মধ্যে নাসিরুদ্দিন শাহ, জাভেদ আখতার থেকে স্বরা ভাস্কর, অনুরাগ কাশ্যপ ছিলেন। প্রতিবাদ জানিয়েছিলেন একাধিক স্বনামধন্য ব্যাক্তিরাও। কিন্তু এই আইনের বিরুদ্ধে মুখ খুলতে দেখা যায়নি তিন খানসহ বলিউডের খিলাড়ি অক্ষয় কুমারকে। একাধিকবার বেশ কয়েকজন বুদ্ধিজীবী এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে চিঠি লিখেছিলেন।

এই আইনের প্রতিবাদে দেওয়া বিবৃতিতে নাসিরুদ্দিন শাহ থেকে শুরু করে মীরা নায়ার, জাভেদ জাফরি জানিয়েছেন তাদের মধ্যে কেউ অভিনেতা, কেউ বা লেখক, গবেষক রয়েছেন। তাদের কাজের মূল ভিত্তি সাধারণ মানুষের জীবন তাদের লড়াই করে বেঁচে থাকা। তারা তাদের কাজ দিয়ে সাধারণ মানুষকে স্বপ্ন দেখান। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে কি স্বপ্ন তারা দেখাবেন সাধারণকে তা বুঝতে পারছেন না। এই মুহূর্তে সংবিধানকে রক্ষা করতে তাদের সকলের একসঙ্গে প্রতিবাদ করা দরকার।

যে সকল শিক্ষার্থীরা কেন্দ্রের এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন এবং তাদের গলা তুলে কেন্দ্রকে প্রশ্ন করছেন তাদেরকে সমর্থন জানিয়েছেন তারা। এও জানিয়েছেন তাদের সাহসকে তারা সম্মান করেন। দেশের সার্বভৌমত্ব, সংবিধান রক্ষা করার জন্য এই নীতির বিরুদ্ধে সকলের একসঙ্গে লড়াই করা প্রয়োজন বলেও জানিয়েছেন।

জানানো হয়েছে তাদের প্রতিবাদ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে ইন্ডিয়ান কালচার ফোরামের ওয়েবসাইট থেকে। এর আগে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে যাওয়া নিয়ে দীপিকা পাডুকোনের হয়েও সমর্থন জানিয়েছিলেন নাসিরুদ্দিন।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন