সর্বশেষ
সোমবার ১২ই ফাল্গুন ১৪২৬ | ২৪ ফেব্রুয়ারি ২০২০

বেইজিংকে চিঠি ঢাকার, দুই সপ্তাহ নিষেধাজ্ঞা চীনের

করোনাভাইরাসে অবরুদ্ধ বাংলাদেশিরা

মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাসের কারণে চীনের বিভিন্ন শহরে আটকে পড়া বাংলাদেশিদের মধ্যে যারা আগ্রহী তাদের ফেরাতে বেইজিংকে চিঠি দিয়েছে ঢাকা। তবে হুবেই প্রদেশের অবরুদ্ধ উহানে কোনো বিদেশি ঢোকা বা বের হওয়ার ক্ষেত্রে দুই সপ্তাহের নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

যদিও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় এবিষয়ে তৎপরতা শুরু করেছে। সেই লক্ষ্যে বেইজিংকে চিঠি পাঠানো হয়েছে। সরকার থেকে ফিরতে আগ্রহীদের তালিকা করারও প্রস্তুতি চলছে। কয়েকটি জাতীয় সংবাদমাধ্যম সূতের বরাত দিয়ে একথা জানিয়েছে।

সোমবার চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাস আক্রান্ত এলাকা উহান থেকে আগামী দুই সপ্তাহ কোনো বিদেশি নাগরিককে ছাড়বে না দেশটি। একইসঙ্গে সেখানে কোনো বিদেশিকে যেতেও দেওয়া হবে না। ভাইরাস প্রতিরোধ করার লক্ষ্যেই এই ব্যবস্থা নিয়েছে দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনে কোনো প্রবাসী বাংলাদেশি এখনো ভাইরাসে আক্রান্ত হয়নি। চীনের উহানে ৩ থেকে ৪শ’ বাংলাদেশি রয়েছেন। বেইজিংয়ের বাংলাদেশ দূতাবাস প্রতিনিয়ত তাদের খোঁজ খবর রাখছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ীও এখনো কোনো বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এছাড়া বাংলাদেশ দূতাবাস থেকে একটি হটলাইন খোলা হয়েছে। এই হটলাইন নম্বর (৮৬ )-১৭৮০১১১৬০০৫।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৬০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন