সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

দক্ষিণ আফ্রিকাই প্রথম এমন জরিমানার মুখোমুখি

মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০

sa-m.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিতর্কিত আচরণের জন্য ডেমিরেট পয়েন্টের কথা শুনেছেন। নিষিদ্ধ হওয়ার কথাও শুনেছেন। কিন্তু পুরো দলের পয়েন্ট কেটে নেওয়ার কথা নিশ্চয়ই শুনেননি। তবে এবার তেমনটাই ঘটেছে। ওভার-রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কেটে নেওয়ার নিয়ম চালুর পর এই প্রথম জরিমানার শিকার হওয়া দল দক্ষিণ আফ্রিকা।

মন্থর ওভার-রেটের কারণে ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা করা হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। সঙ্গে কেটে নেওয়া হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬টি পয়েন্ট।

ইংল্যান্ডের বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে শ্লথ ওভার-রেটের কারণে এই শাস্তি পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ৫ পেসার নিয়ে এই টেস্ট খেলেছে প্রোটিয়ারা, ছিল না কোনো স্পিনার। ম্যাচ শেষে দেখা গেছে, নির্ধারিত সময়ে তিন ওভারের ঘাটতি ছিল তাদের।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, প্রতি ওভারের ঘাটতির জন্য ওই দলের ক্রিকেটারদের ২০ শতাংশ হারে ম্যাচ ফি জরিমানা করা হয়। ৩ ওভারের ঘাটতির জন্য তাই জরিমানা ৬০ শতাংশ।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর পর যোগ হয়েছে নতুন একটি ধারা, প্রতি ওভারের ঘাটতির জন্য দলের পয়েন্ট থেকে কেটে নেওয়া হবে ২ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা তাই হারিয়েছে ৬ পয়েন্ট।

৭ টেস্ট খেলে ২৪ পয়েন্ট নিয়ে প্রোটিয়ারা আছে এখন পয়েন্ট টেবিলের সাতে।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন