সর্বশেষ
সোমবার ১২ই ফাল্গুন ১৪২৬ | ২৪ ফেব্রুয়ারি ২০২০

এখনই ইসরায়েলিদের প্রবেশের অনুমতি দেব না: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০

FM-Saudi-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত কয়েক বছর ধরে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্কোন্নয়নের আভাস পাওয়া যাচ্ছিল। ২০১৮ সালে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে ইসরায়েলে যেতে সৌদি আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়ার মধ্য দিয়ে বিষয়টি নতুন করে প্রকাশ্যে আসে।

এদিকে ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ ডেরি বলেন, তাদের দেশের মুসলমান ও ইহুদি নাগরিকদের ধর্মীয় ও ব্যবসায়িক প্রয়োজনে সৌদি আরব যাওয়ার অধিকার আছে।

যদিও এখনই ইসরায়েলি নাগরিকদের সৌদি আরব সফরের অনুমতি দেবে না রিয়াদ। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, এই মুহূর্তে ইসরায়েলিদের স্বাগত জানাবে না তার দেশ। এর আগে রবিবার ইসরায়েল তাদের নাগরিকদের সৌদি আরব সফরের অনুমতি দেওয়ার ঘোষণা দেয়।

প্রিন্স ফয়সাল বিন ফারহান একটি মার্কিন গ্রুপকে বলেন, ‘আমাদের নীতি একই আছে। ইসরায়েলের সঙ্গে আমাদের সম্পর্ক নেই এবং ইসরায়েলি পাসপোর্টধারীরা এই মুহূর্তে সৌদি আরবে আসতে পারবেন না’।

আরব দেশগুলোর মধ্যে কেবল জর্ডান ও মিসরের সঙ্গে ইসরায়েলের শান্তিচুক্তি আছে। ফিলিস্তিনি এলাকায় দখল দারিত্বের কারণে অন্য আরব দেশগুলো তাদের সঙ্গে এই ধরনের চুক্তি করা থেকে বিরত থেকেছে। তবে গত কয়েক মাস ধরে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা শুরু করেছে ইসরায়েল।

ফারহান বলেন, আমরা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে একটি সমাধানে পৌঁছানোতে আমাদের জোরালো সমর্থন রয়েছে।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন