সর্বশেষ
শুক্রবার ৩০শে শ্রাবণ ১৪২৭ | ১৪ আগস্ট ২০২০

পদ্মশ্রী পুরস্কারে ভূষিত কমলা বিক্রেতা

মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০

p.jpg
বিডিলাইভ রিপোর্ট :

শিক্ষায় বিশেষ অবদান রাখার জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন পেশায় কমলা বিক্রেতা হারেকালা হাজাব্বা।

হাজাব্বা ভারতের কর্ণাটক রাজ্যের নিউপাদাপুর গ্রামের বাসিন্দা। গ্রামের দরিদ্র শিশুদের মধ্যে গত দুই দশক ধরে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন তিনি। খবর- এনডিটিভি’র।

শিক্ষার প্রতি হাজাব্বার অনুরাগ সৃষ্টি হয় একটি ঘটনাকে কেন্দ্র করে। একবার এক বিদেশি দম্পতি তার কাছে এসে কমলার দাম জিজ্ঞাসা করে। কিন্তু তাদের ভাষা বুঝতে না পারায় হাজাব্বা কোনো উত্তর দিতে পারেননি। ফলে ওই দম্পতি চলে যায়। ব্যাপারটি খুব খারাপ লাগে হাজাব্বার। সেদিন তিনি বুঝতে পারেন যোগাযোগের জন্য শিক্ষা একটি বড়ো নিয়ামক।

গ্রামের শিশুদেরও যাতে তার মতো পরিস্থিতিতে পড়তে না হয় সেজন্য তিনি ঠিক করেন গ্রামের শিশুদের শিক্ষিত করার উদ্যোগ নিবেন। কমলা বিক্রির স্বল্প আয় থেকে কিছু টাকা জমিয়ে ২০০০ সালে নিজ গ্রামে একটি স্কুল স্থাপন করেন হাজাব্বা। এক পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকে। ফলে ঋণ নিয়ে স্কুলের জন্য জমি কিনে ফেলেন হাজাব্বা। শিক্ষার আলো ছড়ানো এই ব্যক্তিকে নিজ গ্রামের মানুষ ডাকেন ‘অক্ষর সান্ত’ বলে।

হাজাব্বার বর্তমান সংসারের অবস্থা অনেকটা নুন আনতে পান্তা ফোরানোর মতো। পদ্মশ্রী পাবার খবর যখন তার কানে আসে তখন তিনি একটি রেশন দোকানের লাইনে দাঁড়িয়েছিলেন। পুরস্কার পাবার পর বেজায় খুশি হাজাব্বা আশা করছেন, এবার সরকার তার গ্রামে একটি কলেজ করে দেবেন।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন