সর্বশেষ
রবিবার ২৫শে শ্রাবণ ১৪২৭ | ০৯ আগস্ট ২০২০

করোনা ভাইরাস ১০ দিনের মধ্যে নিয়ন্ত্রণে আসবে: চীনা বিশেষজ্ঞ

বুধবার, জানুয়ারী ২৯, ২০২০

k.jpg
বিডিলাইভ ডেস্ক :

নতুন করোনা ভাইরাসের বিস্তার এক সপ্তাহ বা দশ দিনের মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছাবে। এরপর এটি নিয়ন্ত্রণে আসবে। এমনটাই দাবি করছেন শ্বাসতন্ত্র বিশেষজ্ঞ ঝং নাশান। তিনি চীনে নতুন এ ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধে গঠিত বিশেষজ্ঞ দলের প্রধান।

আজ বুধবার করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৯৭৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩২ জনে। এতে বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৫৬ জনে।

এ পরিস্থিতিতে বিশেষজ্ঞ দলের প্রধান ঝং রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়াতে বলেন, আক্রান্তের পরিমান সর্বোচ্চ সীমায় কখন পৌঁছাবে এটা নির্দিষ্ট করে বলা মুশকিল। তবে এক সপ্তাহ বা ১০ দিন পর আর ব্যাপকভাবে বিস্তার ঘটার কথা নয়।

তিনি আরো বলেন, এ ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের প্রধান দুটি উপায় হলো- তাৎক্ষণিকভাবে শনাক্ত করা এবং আলাদা করে ফেলা। এটাই সবচেয়ে সহজ এবং কার্যকর পদ্ধতি।

এদিকে আজ বুধবার তিব্বতেও একজন ভাইরাস আক্রান্ত শনাক্ত করা হয়েছে। এর মধ্য দিয়ে চীনের প্রায় সর্বত্রই এ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেল। এখন এটাও পরিষ্কার হলো যে, চীনের শুধু ঘনবসতিপূর্ণ শহরাঞ্চলেই নয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলেও এখন করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। চীনের মধ্যে আক্রান্তের সংখ্যা আজ এক দিনের ব্যবধানে ৩০ শতাংশ বেড়ে দেড় হাজার হয়েছে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে ডজনখানেক দেশসহ মোট আক্রান্ত এখন পর্যন্ত ৮৩ জন। এর বেশিরভাগ আক্রান্তই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। তবে গতকাল এক জার্মান এ ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে, তিনি চীন ভ্রমণ করেননি।

চীনে অবস্থানরত নাগরিকদের সংক্রমণ থেকে বাঁচাতে যুক্তরাষ্ট্র ও জাপান এরই মধ্যে নিজ নিজ দেশের নাগরিকদের উহান থেকে ফিরিয়ে আনা শুরু করেছে। অস্ট্রেলিয়া, ফ্রান্স, ভারত এবং দক্ষিণ কোরিয়াও কয়েকশ নাগরিককে উহান শহর থেকে দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে।

গতকাল মঙ্গলবার উহান থেকে দুই শতাধিক মার্কিন নাগরিকবাহী একটি উড়োজাহাজ আলাস্কার অ্যাঙ্গোরেজে অবতরণ করেছে। সেখানে জ্বালানি ভরানোর পর এটি ক্যালিফোর্নিয়ায় সামরিক বিমানঘাঁটিতে যাবে। এর আগে আরোহীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। উড়োজাহাজটির ক্যালিফোর্নিয়াতে বেসামরিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। সতর্কতা স্বরূপ সেটিকে আলাস্কায় নামানো হয়।

ব্রিটিশ এয়ারওজে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে আকাশ যোগাযোগ সাময়িক স্থগিত করেছে। যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স গতকাল মঙ্গলবার বেইজিং, হংকং এবং সাংহাইতে ফ্লাইট কমিয়ে আনার ঘোষণা দিয়েছে।

অপরদিকে উহানে চার পাকিস্তানি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী জাফর মির্জা আজ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। উহানে ৫ শতাধিক পাকিস্তানি শিক্ষার্থী অবস্থান করছে বলেও জানান তিনি।

সূত্র: সিএনএন, আল জাজিরা


ঢাকা, বুধবার, জানুয়ারী ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন