সর্বশেষ
শুক্রবার ২০শে চৈত্র ১৪২৬ | ০৩ এপ্রিল ২০২০

ব্রেক্সিট কার্যকর: ৪৭ বছর পর ইইউ ছাড়ল ব্রিটেন

শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০

04.jpg
বিডিলাইভ ডেস্ক :

অবশেষে ৪৭ বছর পর ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে এল ব্রিটেন। গণভোটের সাড়ে ৩ বছর পর ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে গেলো যুক্তরাজ্য। অবসান ঘটলো ইইউ-ব্রিটেন ৪৭ বছরের সম্পর্কের।ব্রাসেলসের স্থানীয় সময় শুক্রবার রাত ১১টায় এ বিচ্ছেদ কার্যকর হয়।

মূহূর্তটি স্মরণীয় রাখতে ডাউনিং স্ট্রিটে ভার্চুয়াল বিগ বেনের ঘণ্টা বাজানো হয়। ভিডিও বার্তায় যুক্তরাজ্যে ‘নতুন যুগের শুভ সূচানা’র বার্তা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। পার্লামেন্ট স্কয়ারে জোটের সব পতাকা নামিয়ে ফেলার সময়ে উপস্থিত ছিলেন হাজারো ব্রেক্সিট সমর্থক।একই সময়ে লন্ডনের হোয়াইট হলে বিদায় মিছিল বের করেন ইইউপন্থিরা। অন্যদিকে ব্রাসেলসে ইইউ’র সব কার্যালয় থেকে নামিয়ে ফেলা হয় যুক্তরাজ্যের পতাকা।

ব্রেক্সিট কার্যকরের এক ঘণ্টা আগে সামাজিক মাধ্যমে এক বিবৃতিতে তিনি বলেন, অনেকের কাছে এটি আশার এক বিস্ময়কর মুহূর্ত, এমন এক মুহূর্ত যা কখনই আসবে না বলে তারা ভেবেছিল।'এবং অবশ্যই অনেকে আছেন যারা এতে উদ্বেগ এবং পরাজয় মনে করছেন ', বলেন বরিস। তিনি আরও বলেছেন, এবং অবশ্যই তৃতীয় গ্রুপ আছে- প্রকৃত পক্ষে বৃহত- যারা ভেবেছিল রাজনৈতিক এই লড়াই কখনো থামবে না।

এছাড়া বরিস বলেন, আমি এই সমস্ত অনুভূতিগুলোই বুঝি। সরকার হিসেবে আমার কর্তব্য হচ্ছে সবাইকে একসঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নেয়া।আইনগতভাবে জোটের সদস্যপদ হারালেও, আগামী ১১ মাস অন্তর্বর্তী সময়ে ব্রিটিশ ও ইইউ নাগরিকদের শিথিল ভ্রমণ নীতিমালা, কাজের সুযোগসহ বেশ কিছু সুবিধা অব্যাহত থাকবে। একইসাথে জোটকে বড় অঙ্কের ক্ষতিপূরণ দেবে লন্ডন।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন