সর্বশেষ
শুক্রবার ২০শে চৈত্র ১৪২৬ | ০৩ এপ্রিল ২০২০

শীতে ছেলেদের ত্বকের যত্ন

বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

সারা বছর মুখে কিছু লাগান না কিন্তু ঠাণ্ডা পড়ার সাথে সাথেই মুখে ময়েশ্চারাইজিং ক্রিম অথবা ঠোটে পেট্রোলিয়াম জেলি লাগান না এমন ছেলে খুঁজে পাওয়া ভার। শীত এলেই পুরুষদের মধ্যে ত্বক ও রূপচর্চা নিয়ে সচেতনতা তৈরি হয়। তবে অনেকেই ঠিকমতো জানেন না যে কীভাবে তাদের ত্বকের যত্ন নিলে শীতে ত্বকের কোনো ক্ষতি হবে না। এখানে তেমন কয়েকটি উপায় উল্লেখ করা হলো- 

# গোসলে খুব বেশি গরম পানি ব্যবহার করবেন না। কুসুম গরম পানিতে গোসল সেরে নিন।
# শুষ্কতা থেকে রক্ষা পেতে যে ধরনের পণ্যই ব্যবহার করুন তা অবশ্যই অতিরিক্ত ময়েশ্চারাইজারযুক্ত হতে হবে। আর শেভিংয়ের পর ত্বকে ক্রিম লাগানো যেতে পারে। এতে করে ত্বকের রুক্ষতার হাত থেকে রক্ষা পাবেন।
# গোসলের পর লোশন গায়ে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে করে তা ত্বকে ভালোভাবে মিশে যায়।
# যাদের ত্বক তৈলাক্ত তাদের ব্রণের সমস্যা বেশি থাকে। তৈলাক্ত ত্বকে ধুলাবালি বেশি আটকা পড়ে। তাই এ সময় ছেলেদের দিনে কমপক্ষে ২ বার অয়েল কন্ট্রোল ফেসওয়াশ ব্যবহার করতে হবে। তাহলে ত্বক সুন্দর থাকবে।
# বাজারে ছেলেদের জন্য নানা ব্র্যান্ডের ক্রিম পাওয়া যায়। তবে ত্বকের জন্য যেটি মানানসই সেটিই ব্যবহার করতে হবে। ক্রিম ব্যবহারের আগে ত্বক ভালোমতো ধুয়ে নিতে হবে। আর রাতে শোয়ার আগে গায়ে অবশ্যই লোশন বা নিজের পছন্দসই পণ্য ব্যবহার করুন।
# শীত আর গরম সবসময়ই ত্বকের জন্য পর্যাপ্ত পানি পানের কোনো বিকল্প নেই। অনেকে শীতে কম পানি পান করে থাকেন। তা একদমই করা যাবে না। বরং এখন আরও বেশি পরিমাণে পানি পান করতে হবে।
# জরুরি কোনো কাজ না থাকলে রাতে তাড়াতাড়ি শুয়ে পড়ার চেষ্টা করুন। এতে ত্বক ভালো থাকে।
# শীতকালে বেশি করে শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। এতে ত্বকের সতেজতা বজায় থাকবে।
# ত্বকের জন্য ফল সবসময়ই উপকারী। তাই এখন সম্ভব হলে দিনে একটি করে হলেও ফল খান। তবে এখন যথাসম্ভব শুকনো  খাবার গ্রহণ এড়িয়ে চলুন।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৭১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন