সর্বশেষ
শুক্রবার ২০শে চৈত্র ১৪২৬ | ০৩ এপ্রিল ২০২০

শীতের সবজি দিয়ে মজাদার পদ

বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাজার ভরে উঠছে নানা রঙের শীতের সবজিতে। কিন্তু সব সময় মাছ দিয়ে সবজি না রেঁধে একটু অন্যভাবে এই সবজিগুলো রেঁধেই দেখুন না! শীতের নতুন সবজির নতুন স্বাদে অবাক হবেন আর খেতেও হবে সুস্বাদু।

সবজির ন’রতন কোরমা

উপকরণ: ফুলকপি, আলু, গাজর, মাশরুম, টমেটো, ফ্রেঞ্চ বিন বা বরবটি, পেঁপে, ক্যাপসিকাম, পুঁই অথবা পালংপাতা। পছন্দের নানা রকম সবজি আধা কাপ করে হালকা সেদ্ধ করে ঠান্ডা (বরফ) পানিতে ধুয়ে নিন। কাঁচা মরিচ ৫-৬টি, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ঘি ও তেল প্রয়োজনমতো। (পছন্দমতো যেকোনো সবজি দেওয়া যায়)।

কোরমা পেস্ট তৈরি: টক দই ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, ভাজা রসুন ১টা, চামচ, আদা কুচি ভাজা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা-চামচ। পেঁয়াজ, রসুন ও আদা ঘি দিয়ে ভেজে নিতে হবে। এবার সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে কোরমা পেস্ট তৈরি করে নিতে হবে।

প্রণালী: কড়াই চুলায় দিয়ে তাতে ঘি ও তেল দিন। তেল গরম হলে কোরমা পেস্ট দিয়ে একটু নাড়াচাড়া করে সবজিগুলো দিয়ে কষিয়ে নিন। আধা কাপ গরম পানি দিয়ে কাঁচা মরিচ, লবণ ও চিনি দিয়ে গরম গরম পরিবেশন করুন ন’রতন কোরমা।

পুরভরা শিম

উপকরণ: শিম ১০-১২টি, পেঁয়াজ বাটা ২ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, নারকেল বাটা ১ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া আধা চা-চামচ করে, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালী: শিম হালকা সেদ্ধ করে নিন। শিমের মধ্যে পুর ভরে দিন। কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, জিরা, নারকেল, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে একটু কষিয়ে নিন। তাতে ১ কাপ পানি দিয়ে দিন। পানি ফুটে ঝোল ঘন হয়ে এলে পুরভরা শিম দিন।। কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পুর তৈরি: চিংড়ি মাছ কুচি ২ টেবিল চামচ, নারকেল বাটা ২ টেবিল চামচ, সরিষা বাটা সামান্য, কাঁচা মরিচ মিহি কুচি ২টি, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো। সব উপকরণ ২ টেবিল চামচ তেল দিয়ে ভেজে পুর তৈরি করে ঠান্ডা করে নিতে হবে।

নারকেল দুধে শাহী ফুলকপি

উপকরণ: ফুলকপি- ১টা, আলু- ১টা, গাজর- ১টা, পেঁয়াজ কুচি- ৩টা, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, হিং- ১ চিমটি, নারকেল দুধ- ১/২ কাপ, তেঁতুলের রস- ১/৪ কাপ, কিশমিশ- ১০ টা, কাজুবাদাম- ১০ টা, লবণ- স্বাদমত, চিনি- স্বাদমত, সাদা তেল- ৪ টেবিল চামচ, এলাচ- ১টা, ধনেপাতা কুচি- ১/৪ কাপ (অপসনাল)।

প্রণালী: তেল গরম করে এলাচ ও হিং ফোড়ন দিন। পেঁয়াজ কুচি লাল করে ভেজে অর্ধেকটা তুলে রাখুন। রসুন ও আদা বাটা দিয়ে ভেজে জিরা গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। ফুলকপি, আলু ও গাজর টুকরো করে কেটে দিন এবং ঢাকা দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিবেন। এবার একে একে নারকেল দুধ, লবণ, চিনি দিয়ে ঢেকে দিন। একটু পর তেঁতুলের রস দিন। কাজুবাদাম, কিশমিশ দিন। যদি দরকার হয় অল্প পানি দিতে পারেন। নামানোর পর উপর থেকে ধনেপাতা কুচি ও ভাজা পেঁয়াজ ছড়িয়ে পরিবেশন করুন। ইচ্ছা হলে একটু ক্রিমও ছড়িয়ে দিতে পারেন।

 


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন