সর্বশেষ
রবিবার ২২শে চৈত্র ১৪২৬ | ০৫ এপ্রিল ২০২০

১৭৫ কেজি ওজনের পেঁয়াজু ভেজে গিনেস বুকে নাম

বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০

onio.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভিন্ন রকম কিছু করে তাক লাগিয়ে দেন অনেকে । তেমনি এক কাণ্ড করল যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের বাংলাদেশি রাধুনী (শেফ) অলি খান । এক বা দুই কেজি নয়, একসঙ্গে ১৭৫ কেজি ওজনের পেঁয়াজু ভেজে গিনেস বুকে নাম লেখালেন বাংলাদেশি রাধুনী (শেফ) অলি খান । তবে তিনি একা এ কাজ করেননি । অলিকে এ কাজে সহযোগিতা করেন আট সহকর্মী ।

মঙ্গলবার ইস্ট লন্ডন মুসলিম সেন্টারে ২৫ জন রাধুনীর সাহায্য নিয়ে এই এলাহি আয়োজনে ৫০০ লিটার তেলে ওই পেঁয়াজু ভাজতে সময় লেগেছে সব মিলিয়ে আট ঘণ্টা । গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের একজন বিচারক, স্থানীয় কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য বিশেষজ্ঞ এবং গণমাধ্যমের কর্মীরাও সেখানে ছিলেন ।

এর আগে এ রেকর্ডটি ছিল কলিন বার্ট নামের এক শেফের । ২০১১ সালে কলিন বার্ট ব্রার্ডফোর্ড কলেজের ছাত্রদের নিয়ে ১০২ কেজি ওজনের পেঁয়াজু ভাজি করে বিশ্ব রেকর্ড করেছিলেন । রেকর্ড ভাঙতে ১৭৫.৬ কেজি ওজনের পেঁয়াজু ভাজতে অলি ব্যবহার করেছেন বিশেষভাবে তৈরি একটি চারকোণা পাত্র । গরম তেলে সেটি নামানো ও তোলার জন্য ব্যবহার করা হয় ক্রেইন ।

সবশেষে তা খাওয়ার উপযোগী হয়েছে কি না- সে বিষয়ে নিশ্চিত হন গিনেজের বিশেষজ্ঞরা । অলির হাতে তুলে দেওয়া হয় গিনেজের সার্টিফিকেট ।জানা গেছে ,বিশ্বের বৃহত্তম এই পেঁয়াজু বিক্রি করে অর্জিত অর্থ ইস্ট লন্ডন মসজিদের ফান্ডে জমা করা হবে।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন