সর্বশেষ
বুধবার ১৪ই ফাল্গুন ১৪২৬ | ২৬ ফেব্রুয়ারি ২০২০

নির্বাচনী পোস্টারে তৈরি হচ্ছে খাতা, ব্যাগ, রেইনকোট

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০

bidda.jpg
বিডিলাইভ ডেস্ক :

সদ্য সমাপ্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের পর বাংলাদেশের শিক্ষামূলক ভলান্টারি সংগঠন বিদ্যানন্দ এক অতুলনীয় পরিকল্পনা বাস্তবায়ন করেছে। সংগঠনটি ব্যবহৃত ও অব্যবহৃত পোস্টার দিয়ে খাতা, পিভিসি ব্যানার থেকে স্কুল ব্যাগ এবং রেইনকোট তৈরি করে নির্বাচনী বর্জ্য কাজে লাগাচ্ছে। পাশাপাশি তারা লেমেনেটিং করা পোস্টার এবং ব্যানারের দড়ি প্যাকেজিংয়ের উদ্দেশ্যে ব্যবহার করছে।

বিদ্যানন্দের মুখপাত্র হাবিবুর রহমান বলেন, ‘আমাদের প্রাথমিক পরিকল্পনা ছিল তিনটি এতিমখানা এবং এক হাজার পথ শিশুর জন্য এই পোস্টারগুলো ব্যবহার করে আগামী এক বছরের জন্য খাতা তৈরি করা। কাজ শুরু করার পরে, আমরা সবার কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি এবং এখন আমরা এই পোস্টারগুলো থেকে প্রায় এক লাখ খাতা তৈরি করার বিষয়ে ভাবছি। বুধবার আমরা তিন ট্রাক ভর্তি অব্যবহৃত পোস্টার পেয়েছি, প্রতিটি ট্রাকে ২.৫ থেকে ৩ টন ওজন বহন করা হয়।’

‘বিশেষ করে আমরা ঢাকা উত্তরের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছি। তিনি আমাদের এই উদ্যোগের প্রশংসা করেন এবং এমন কাজে জড়িত থাকার প্রতিশ্রুতি দেন,’ বলেন সম্রাট।কীভাবে এই খাতা, ব্যাগ, রেইনকোট, কাগজের ছোট প্যাকেট, বিল স্লিপ ইত্যাদি তৈরি করা হচ্ছে? সম্রাট জানান যে প্রতিদিনি ২৫-৩০ জন স্বেচ্ছাসেবী এজন্য কাজ করে যাচ্ছেন। দুজন সদস্যের সমন্বয়ে গঠিত ছোট দলগুলো প্রতিটি অঞ্চল থেকে পোস্টার এবং ব্যানার সংগ্রহ করছে।

‘আমাদের অফিসের পাশে বাসন্তি নামে একটি অলাভজনক পোশাক কারখানা রয়েছে, যেখানে ব্যাগ এবং রেইনকোট তৈরি হচ্ছে।’ফাউন্ডেশনটি অনেকের কাছে প্রশংসিত ধারণা ‘এক টাকায় আহার’ প্রকল্পের জন্য পরিচিত। এই প্রকল্পে তারা ১২ বছরের কম বয়সী শিশু এবং ৬০ বছরের বেশি বয়সী বৃদ্ধদের ১ টাকার বিনিময়ে খাবার সরবরাহ করে।

ইউএনবি নিউজ


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন