সর্বশেষ
সোমবার ২২শে অগ্রহায়ণ ১৪২৮ | ০৬ ডিসেম্বর ২০২১

পাকিস্তানে জেল থেকে পালালো মালালাকে গুলি করা সেই সন্ত্রাসী

শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০

Taliban-Who-Shot-Malala-Escapes-From-Pakistan-Jail.jpg
বিডিলাইভ ডেস্ক :

শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজায়ীকে গুলি করা সন্ত্রাসী জেল থেকে পালিয়ে গেছেন।জেল থেকে পালানোর পর এক অডিও বার্তায় নিজেই এর কথা স্বীকার করেছেন। তবে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে এই ঘটনার সত্যতা এখনও নিশ্চিত করা হয়নি।

২০১২ সালের মে মাসে একদিন মালালার স্কুল বাসে উঠে পড়ে মুখোশধারী তালেবানরা। নাম ধরেই খুঁজতে থাকে তাকে। সামনে আসার পর তাকে গুলি করে চলে যায় তালেবানরা। তৎক্ষণাৎ তাকে যুক্তরাজ্যে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কয়েক মাসের চেষ্টায় তার মাথার খুলি ঠিক করতে সক্ষম হয় ডাক্তাররা। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে উঠেন মালালা। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার পান তিনি।মালালাকে ‍গুলি করা ছাড়াও এহসানুল্লাহ এহসান নামে ওই সন্ত্রাসী ২০১৪ সালে পেশোয়ারে এক স্কুলে হামলায় ১৩২ জন শিশু নিহত হওয়ার ঘটনার সঙ্গেও জড়িত ছিলেন।বৃহস্পতিবার তার অডিওবার্তাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। অডিও বার্তায় বলা হয়, ‘আল্লাহ’র ইচ্ছায় গত ১১ জানুয়ারি আমি নিরাপত্তা বাহিনীর বন্দিদশা থেকে পালাতে সক্ষম হই।’

এহসান বলেন, পরবর্তীতে নিজের বন্দিদশা নিয়ে বিস্তারিত জানাবেন তিনি। তিনি অভিযোগ করেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে এক ধরনের সমঝেতায় তিনি আত্মসমর্পণ করেছিলেন। কিন্তু সেই সমঝোতা অনুযায়ী কাজ করা হয়নি। তিনি বলেন, ‘আমি তিন বছর ধরে তাদের চুক্তি মেনে চলেছি। কিন্তু তারা মানেনি। তাই আমি পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেই।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১১৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন