সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

দিল্লির বিধানসভা নির্বাচন: চলছে ভোটগ্রহণ

শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল আটটা থেকে (বাংলাদেশ সময় সাড়ে আটটা) থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। ভারতের কেন্দ্রীয় মোদি সরকারের সবচেয়ে নিকটবর্তী এই বিধানসভায় জয়ের বিকল্প দেখছে না বিজেপি। অপরদিকে রাজ্যের ক্ষমতাসীন দল আম আদমী পার্টি (আপ) জিততেও বদ্ধপরিকর।

১.৪৭ কোটি ভোটার নির্ধারণ করবেন প্রার্থীদের ভাগ্য। দিল্লিতে এবারও ত্রিমুখী লড়াই। ময়দানে আম আদমি পার্টি, বিজেপি ও কংগ্রেস। ৭০টি আসনেই প্রার্থী দিয়েছে আপ। শরিকদের সঙ্গে নিয়ে লড়ছে বিজেপি ও কংগ্রেস। তবে লড়াইটা মূলত নরেন্দ্র মোদি-অমিত শাহের বিজেপি বনাম অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টি। খবর এনডিটিভির।

কংগ্রেস ও বিজেপি উভয়েই ৬৬ জন করে প্রার্থী দিয়েছে। দিল্লির ৭০ আসনের ভোটের জন্য উত্তরপ্রদেশ, হরিয়ানা সীমান্তের একাধিক বুথ সহ স্পর্শকাতর এলাকায় রয়েছে বাড়তি নজরদারি। ভোট হবে মোট ১৩ হাজার ৭৫০টি বুথে৷ ভোটে লড়ছেন ৬৭২ জন প্রার্থী এবং ভোটার হল ১ কোটি ৪৭ লক্ষ ৮৬ হাজার ৩৮২ জন৷

সিএএসহ বিভিন্ন ইস্যুতে উত্তাল হয়েছে দিল্লির বিভিন্ন প্রান্ত। এখনও উত্তাল শাহীন বাগের মঞ্চ। এই পরিস্থিতিতে নাগরিকদের ভোটদান নিশ্চিত করতে দিল্লি পুলিশের তরফে মোতায়েন করা হয়েছে ৪০ হাজার পুলিশ, ১৯ হাজার হোমগার্ড এবং ১৯০ কোম্পানি আধাসামরিক বাহিনী। এছাড়াও যমুনায় নৌকায় টহল দেওয়ার পাশাপাশি চেক ড্রাইভ এবং ফ্লাইং স্কোয়াডও রাখা হয়েছে। মঙ্গলবার ১১ ফেব্রুয়ারি ফল বের হবে।

সম্প্রতি ভারতের বেশ কয়েকটি সংস্থার জরিপে এগিয়ে রয়েছেন বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে ভোট শেষেই জানা যাবে দিল্লিবাসী কাকে বেশি সমর্থন করছেন।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন