সর্বশেষ
শুক্রবার ২০শে চৈত্র ১৪২৬ | ০৩ এপ্রিল ২০২০

শিশুদের ইংরেজি শেখাতে ইউএনও'র অনন্য উদ্যোগ

সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০

Capture.png
বিডিলাইভ রিপোর্ট :

পটুয়াখালীর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের ইংরেজি ও বাংলা শব্দে পারদর্শী করে গড়ে তুলতে ‘ওয়ানডে, ওয়ান ওয়ার্ড’ কার্যক্রম শুরু হয়েছে। এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লতিফা জান্নাতি।

এরই ধারাবাহিকতায় প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির ইংরেজি পাঠ্য বইয়ের শব্দ বাছাই করে বাংলায় অনুবাদ করে বাঁধাই করে স্ব-স্ব শ্রেণি কক্ষে টাঙিয়ে দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি।

সদর উপজেলার মৌকরন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, ইউএনও আমাদের মায়ের মতো করে ইংরেজি শব্দ শিখিয়েছেন। আমাদের ক্লাস নিয়েছেন। অনেক ভালো লাগছে।

তারা আরও বলে, শ্রেণি কক্ষে বড় অক্ষরে ইংরেজি শব্দতালিকা দেখে ভুলে যাওয়া শব্দগুলো দেখে সহজে মনে রাখতে পারি। এতে ভালোভাবে আমাদের ইংরেজি শেখা হচ্ছে।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, ‘ওয়ানডে, ওয়ান ওয়ার্ড’ কার্যক্রম চলমান রয়েছে। তবে উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি একটু ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে তা শ্রেণি কক্ষের দেয়ালে টাঙিয়ে দিয়েছেন। তার এ ব্যতিক্রমী উদ্যোগের ফলে শিশু শিক্ষার্থীরা ইংরেজি এবং বাংলা ভাষায় পারদর্শী হচ্ছে।

সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি বলেন, ইংরেজি শব্দে শিশু শিক্ষার্থীদের পারদর্শী করে গড়ে তুলতে এমন উদ্যোগ নিয়েছি। এর ফলে শিক্ষার্থীরা যে অধ্যায় পড়াশোনা করে ওই অধ্যায়ের ইংরেজি শব্দগুলো তাদের মনে গেঁথে থাকে। তাই বড় অক্ষরে শব্দতালিকা করে দেয়ালে টাঙিয়ে দেয়া হয়েছে।

ফলে শিশু শিক্ষার্থীরা ইংরেজি শব্দ শিখতে আগ্রহী হচ্ছে। এর মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় শিক্ষার্থীরা বাংলার পাশাপাশি ইংরেজিতে দক্ষতা অর্জন করবে।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন