সর্বশেষ
বুধবার ২০শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৩ জুন ২০২০

গরম পানিতে লেবু খেলে যেসব ক্ষতি হয়

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০

lebu.jpg
বিডিলাইভ ডেস্ক :

লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি দাঁত ও চুল ভালো রাখে। ওজন কমাতে গরম পানিতে লেবু খেলে উপকার পাওয়া যায়। তবে সব ভালোর যেমন খারাপ আছে। এই পদ্ধতিরও কিছু খারাপ দিক আছে। জেনে নিন খারাপ দিকগুলো। আর নিজেই সিদ্ধান্ত নিন পদ্ধতিটি আর কাজে লাগাবেন কিনা।

১) গরম পানিতে লেবুর রস দেওয়া মাত্র এর ভিটামিন সি নষ্ট হয়ে যায়। ফলে আপনার শরীরে কোনও প্রকার ভিটামিন প্রবেশ করছে না।

২) অতিরিক্ত লেবু পানি খেলে অ্যাসিডিটি থেকে বমি হয়। এছাড়াও পেট ফেঁপে যাওয়া, শরীর শুকনো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বারবার প্রস্রাব হওয়ার ফলে ইলেকট্রোলাইটস ও সোডিয়াম দেহের থেকে বেরিয়ে যায়।

৩) দাঁতের এনামেলের মারাত্মক ক্ষতি হয়। এমনিতে লেবু খেলে দাঁত টক হয়ে যাওয়ার অনুভূতি সবার কাছে পরিচিত। এটিই এনামেলের ওপর আঘাত হানে। আর গরম পানির সঙ্গে সাইট্রিক এসিড আরও ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ফলে খুব দ্রুত দাঁত নষ্ট হতে থাকে। সম্প্রতি ব্রাজিলের ন্যাশনাল ইন্সটিটিউট অব ডেন্টাল অ্যান্ড ক্রানিওফেসিয়াল রিসার্চ এর গবেষণায় বলা হয়, সফট ড্রিংক খেলে দাঁতের যেসব ক্ষতি হয়, গরম পানিতে লেবু খেলেও একই ধরনের ক্ষতি হয়।

৪) যাদের ব্লাড প্রেসার লো, তাদের প্রেসার আরও লো করে দেয় এই লেবু গরম পানি।

৫) লেবু গরম পানি খাওয়ার পর পর পেট ভরে খাবার না খেলে পেটে ব্যথা শুরু হতে পারে।

৬) খালি পেটে লেবু পানি খেলে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উৎসেচক পেপসিন ভেঙে যায়। পেপসিন আমাদের হজমে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পেপসিনকে ভেঙে ক্ষতিকর এনজাইম তৈরি করে। ফলে খাবার ঠিকমতো হজম হয় না।

৭) অতিরিক্ত ভিটামিন সি রক্তে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে অভ্যন্তরীন অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হয়।

৮) সাইট্রাস মাইগ্রেন বাড়ায়। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের এমনিই লেবু জাতীয় ফল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।সূত্র: এইসময়


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩০১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন