সর্বশেষ
বুধবার ১৪ই ফাল্গুন ১৪২৬ | ২৬ ফেব্রুয়ারি ২০২০

শাস্তির হুমকি পেয়েছিলেন চীনের সেই ডাক্তার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০

dr.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনা ভাইরাসের বিষয়ে প্রথম খবর দেয়া চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াংর মৃত্যুর আগে পুলিশের কাছ থেকে শাস্তির হুমকি পেয়েছিলেন। করোনা ভাইরাসের খবর ছড়ানোর জন্য তাকে এই শাস্তির হুমকি দেয়া হয়। ডাক্তার লি ওয়েনলিয়াং'র কাছে দেয়া পুলিশের একটি চিঠিতে এমনটি জানা গেছে।

জাতির কাছে ক্ষমা চাওয়ার কথা উল্লেখ করে ডাক্তার লি ওয়েনলিয়াংকে পাঠানো পুলিশের ওই চিঠিতে বলা হয়, যদি সে করোনা ভাইরাস সম্পর্কে আরো কাউকে জানায় তবে তাকে শাস্তি দেয়া হবে। খবর যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারের।

উহানে করোনা ভাইরাসের আক্রান্তদের খবর জানার পর সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের মাধ্যমে বিষয়টি ছড়িয়ে দেয় চীনের চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াং। এরপরই মধ্য রাতে পুলিশ তাকে ধরে এনে জিজ্ঞাসাবাদ করে। এর তিনদিন পর পুলিশ ডাক্তার লি ওয়েনলিয়াং'র আচরণকে অবৈধ উল্লেখ করে একটি মুচলেকায় স্বাক্ষর নেন।

এই বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক পরিচালক নিকোলাস ব্যাকুয়েলিন বলেন, চীনের ডাক্তার এই ভাইরাস নিয়ে সতর্ক করতে চেয়েছিলেন। বৈষম্য এবং স্বেচ্ছাচারিতা দিয়ে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করা যাবে না।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ৬ ফেব্রুয়ারি মারা যান চীনে্র চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াং। তিনিই প্রথম করোনা ভাইরাসের খবর প্রকাশ করেন। চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন