সর্বশেষ
মঙ্গলবার ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৬ মে ২০২০

সংসদে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিল’২০২০ পাস

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০

Perliament_BNP-1904291510.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিদ্যমান সড়ক পরিবহন অধ্যাদেশ ১৯৬১ রহিত করে এ সংক্রান্ত বিধানকে আরো যুগোপযোগী করে সংসদে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিটিআরসি) বিল, ২০২০ সংশোধিত আকারে পাস করা হয়েছে। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত সড়ক পরিবহন প্রস্তাবিত আইনের অধীন বহাল রাখার বিধান করা হয়েছে। এর প্রধান কর্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে বা বিদেশে এর অধঃস্তন অফিস বা ইউনিট, প্রশিক্ষণ ইউনিট বা কেন্দ্র, মেরামত কারখানা বা ডিপো স্থাপন করার বিধান করা হয়েছে। বিলে কর্পোরেশন পরিচালনার জন্য ২৩ সদসস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়েছে।

বিলে কর্পোরেশনের কার্যাবলি, পরিচালনা পর্ষদের সভা, কমিটি গঠন, কমিটি চেয়ারম্যানের দায়িত্ব ও কর্তব্য, কর্পোরেশনের কর্মচারি নিয়োগ, আর্থিক ক্ষমতা, বাজেট, ব্যয় নির্বাহ, বার্ষিক প্রতিবেদন, কোম্পানি গঠনের ক্ষমতা, যাত্রী ও পণ্যবাহী মোটরযান পরিচালনার ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, জনসেবক নিয়োগ, সরকারি নির্দেশনা প্রদানের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, বিএনপির হারুন অর রশীদ ও রুমিন ফারহানা বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর মধ্যে ৬টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন