সর্বশেষ
শুক্রবার ২৬শে আষাঢ় ১৪২৭ | ১০ জুলাই ২০২০

সাইকেলে ২০৪০ মাইল পাড়ি দিয়ে মক্কায় গেলেন এক নারী

বুধবার, ফেব্রুয়ারী ১২, ২০২০

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

আফ্রিকার দেশ তিউনিশিয়া থেকে চাইকেল চালিয়ে ২০৪০ (৩ হাজার ২৮৩ কিলোমিটার) মাইল পাড়ি দিয়ে সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন এক নারী। মিশর ও সুদানের মরুভূমি পাড়ি দিয়ে মক্কায় পৌঁছতে ৫৩ দিন সময় লেগেছে সারা হাবা নামের ওই নারীর। এ নিয়ে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। 

মক্কায় পৌঁছে তিনি জানান, এত কম সময়ে তিউনিশিয়া থেকে চাইকেলে মক্কায় পৌঁছাতে পেরে তিনি বিস্মিত। সেখানে তিনি তার ভাইয়ের সঙ্গে দেখা করেছেন। তার ভাই ফ্রান্স থেকে ওমরাহ পালনে মক্কায় এসেছেন।

'সাইক্লিং টু মক্কা' নামক হ্যাশট্যাগ ব্যবহার করে যাত্রার সব তথ্য ও তার অবস্থান বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপডেট দিয়েছেন সারা। তিনি তার সাইকেলের নাম রেখেছেন মেরজুগা, যার অর্থ দোয়া ও অনুগ্রহ।

পবিত্র কাবায় পৌঁছে সারা লিখেছেন, আল্লাহর ঘর তাওয়াফের উদ্দেশে এ যাত্রা শুরু করি। এজন্য সময় নষ্ট না করতে একটি মুহূর্তের জন্যও থামিনি আমি। আমার ইচ্ছা শক্তিই আমার শরীরকে টেনে নিয়েছে। এত অল্প সময়ে আমি সফর শেষ করতে পারব ভাবতেও পারিনি। আমার এ কষ্ট আল্লাহ কবুল করুন এ কামনা করি।

সারা আরও লিখেছেন, প্রতিদিন টানা ১০ থেকে ১২ ঘণ্টা করে সাইকেল চালিয়েছি। মরুভূমি পার হওয়ার সময় আমার সাইকেল নষ্ট হয়ে গিয়েছিল। তবে আলহামদুলিল্লাহ, নিজেই সাইকেলটি ঠিক করতে পেরেছি। রাস্তায় আমাকে অনেক মানুষ খাবার ও পানি দিয়ে এবং নানা সহযোগিতা করেছেন।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন