সর্বশেষ
বুধবার ১৪ই ফাল্গুন ১৪২৬ | ২৬ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদে বর্ষব্যাপী পরিকল্পনা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০

bangladesh-parliament-788121.jpg
বিডিলাইভ ডেস্ক :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী পরিকল্পনা গ্রহণ করেছে জাতীয় সংসদ। বুধবার সংসদের শপথ কক্ষে এক বিশেষ সভার পর এ পরিকল্পনাটি উন্মোচিত করা হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সভায় সূচনা বক্তব্য রাখেন করেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এছাড়া জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এবং সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ।

সভায় জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ থেকে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানমালা উপস্থাপন করেন সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। মতবিনিময় পর্বটি সঞ্চালনা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় সংসদ সদস্যগণ যথাযোগ্য মর্যাদায় মুজিববর্ষ উদযাপনে মূল্যবান মতামত প্রদান করেন।

সভা শেষে স্পিকার জানান, ১৭ মার্চ জাতীয় পর্যায়ে মুজিববর্ষ কার্যক্রম উদ্বোধন করা হবে। ১৯ মার্চ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় শিশু মেলা আয়োজনের মধ্য দিয়ে মুজিববর্ষ কার্যক্রম শুরু করা হবে। শিশু মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করবেন। এ সময় জাতীয় সংসদের ওয়েবসাইটও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। উদ্বোধন অনুষ্ঠানটি বিকেল সাড়ে ৪টায় শুরু হয়ে রাত সাড়ে ৭টা পর্যন্ত চলবে।

তিনি আরও বলেন, মুজিববর্ষ উপলক্ষে আগামী ২২-২৩ মার্চ জাতীয় সংসদের বিশেষ অধিবেশনের আয়োজন করা হচ্ছে। বিশেষ অধিবেশনে একজন বিশ্বখ্যাত ব্যক্তিত্বকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হচ্ছে। ২২ মার্চ অধিবেশন শুরুর ২ ঘণ্টা পূর্বে একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্যগণ ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

মুজিববর্ষ উপলক্ষে বর্ষব্যাপী অনুষ্ঠানে জাতীয় সংসদে বঙ্গবন্ধুর আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনী নিয়ে ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’ স্থাপন, বৃক্ষরোপণ কর্মসূচি, ৪ নভেম্বর বাংলাদেশ সংবিধান দিবস উদযাপন, ১-৫ ডিসেম্বর ‘মুজিবমঞ্চ’ স্থাপন ও বিজয়মেলা আয়োজন এবং জাতির পিতা বঙ্গবন্ধুর সংসদে প্রদত্ত ভাষণ-সংবলিত বিশেষ প্রকাশনা করা হবেও বলে জানান স্পিকার।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন