সর্বশেষ
বুধবার ১৪ই ফাল্গুন ১৪২৬ | ২৬ ফেব্রুয়ারি ২০২০

মানসিকভাবে আপনি শক্ত আছেন, বুঝবেন যেভাবে

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০

Capture-118.png
বিডিলাইভ ডেস্ক :

মানসিকভাবে শক্ত মানুষরা কখনও সব বিষয় নিয়ে ব্যস্ত হয় না। আমরা অধিকাংশ সময়ই নিজের মানসিকতা নিয়ে উদাসীন থাকি। নিজের মানসিক অবস্থা পরিমাপ করার পরিপূর্ণ জ্ঞানও আমাদের অনেকের নেই। আজ জেনে নিন, আপনি মানসিকভাবে শক্ত থাকলে সেটি বুঝবেন যেভাবে
১. দূরাশা নেই
বেশিরভাগ মানুষই নানান রকম আশা করেন। যেমন, ‘আশা করি বস বেশি কাজ দেবে না’ অথবা ‘আশা করি আমার বাবা-মা আমাকে নিয়ে অন্যরকম ভাববে।’ তবে মানসিকভাবে শক্ত যারা, তারা এই ধরনের দুরাশায় ভোগেন না। বরং পরিস্থিতি অনুযায়ী কাজ করে সামাল দিয়ে যায়। অন্যের মাধ্যমে নিজের ভাগ্য পরিবর্তনে তারা বিশ্বাসী নয়।

২. নিজেকে দোষারোপ করে না
নিজের কাজের ব্যাপারে দায়িত্ব নিতে প্রস্তুত। তবে নিজেকে দোষ দিয়ে মনে বিষ পুষে রাখে না। কোনো কাজ ভুল হলে সেটা নিয়ে পড়ে থাকে না। বরং ভুল থেকে শিক্ষা গ্রহণ করে সামনের দিকে এগিয়ে যায় আরও ভালো করার আশায়।

৩. অতিরিক্ত চিন্তা করে না
মানসিকভাবে অসাড় হতে জানেনা তারা। অতিরিক্ত চিন্তা করা বাদ দিয়ে, যা করলে ভালো হতে পারে সেটা নিয়ে এগিয়ে যায়। তারা ঝুঁকি নিতে জানে। আর এটাও জানে সবসময় সবকিছু নির্ভুল হয় না। আর সেটা নিয়ে তারা দুশ্চিন্তায় না ভুগে মনে করতে থাকে- যা-ই হোক না কোনো, কোনো অসুবিধা হবে না।

৪, নিজের ওপর দুঃখবোধ নেই
মানসিকভাবে শক্ত মানুষদের যে দুঃখবোধ নেই তা নয়। তবে সেটার জন্য নিজেকে অসহায়ভাবে না তারা। এমনকি খারাপ সময়ও তারা ভালো থাকার চেষ্ট করে। এবং ‘আরও বেশি কিছু পেতে পারতাম’ এই চিন্তা না করে বরং পরিস্থিতি সামাল দেওয়াতে মনযোগী থাকে।

৫.  পুরানো বিষয় নিয়ে পড়ে থাকে না
নিজের ভুলের জন্য বারবার নিজেকে দোষ দিয়ে একই কথা বলে গেলে মস্তিষ্ক অথর্ব হয়ে যায়। সামনে এগিয়ে যাওয়ার ক্ষমতা কমতে থাকে।এই কারণে মানসিকভাবে শক্ত মানুষেরা নিজের ভুল নিয়ে পড়ে থাকে না। পুরানো ভুল নিয়ে- ‘এটা না করে ওটা করলে ভালো হত’- এরকম ভাবনায় পড়ে থাকেনা।

৬.  অন্যকে দোষ দেয় না
কোনো কাজ না হলে সেটার জন্য অন্যকে দোষারোপ করা বেশ আনন্দের বিষয়। অন্যের ওপর দোষ চাপিয়ে নিজের দায়ভার এড়ানো সহজ। তবে প্রচলিত কথায়- নিজের রাগ বা ক্ষোভ অন্যকে দোষারোপে কমে না, বরং আরও বৃদ্ধি পায়।এই কারণেই হয়ত মানসিকভাবে শক্ত যারা তারা অন্যকে দোষারোপ করে সময় নষ্ট করে না। বরং যাদের মাধ্যমে কাজটা সুষ্ঠুভাবে হতে পারে তাদের খুঁজে বের করে। আর নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যায়।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৫৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন