সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

হয়তো আর সিনেমা বানাবো না: কাজী হায়াৎ

শুক্রবার, ফেব্রুয়ারী ১৪, ২০২০

1517062632.jpg
বিডিলাইভ রিপোর্ট :

চলচ্চিত্র জগত থেকে বিদায় নেওয়ার ইঙ্গিত দিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রপরিচালক কাজী হায়াৎ। ক্যারিয়ারের ৫০তম চলচ্চিত্র ‘বীর’ পরিচালনার পর অসুস্থ হয়ে পড়েন এ পরিচালক`মৃত্যুর দুয়ার’ থেকে ফিরে কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, ছবিটি নির্মাণ করতে গিয়ে অনেকের সঙ্গে রাগারাগি করেছি, দুঃখ দিয়েছি। হয়তো এটাই আমার শেষ ছবি। হয়তো এখানেই সমাপ্তি। হয়তো আর কখনো ক্যামেরার পেছনে দাঁড়িয়ে অ্যাকশন-কাট বলব না। ছবিটি মুক্তির আগে বুধবার সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বছরখানেক আগে মারাত্মক অসুস্থতা নিয়ে নিউ ইয়র্কের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সত্তরোর্ধ এ পরিচালক। তিনি বলেন, আপনারা অনেকেই জানেন, পৌনে এক ঘণ্টা প্রায় মৃত ছিলাম। সেখান থেকে ফিরে এসে ছবি নির্মাণ করতে পারব এটা ভাবতে পারিনি। আমি ছবি নির্মাণ করেছি। ছবিটি নির্মাণের ক্ষেত্রে যাদের সহযোগিতা পেয়েছি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

১৯৭৪ সালে ডিসেম্বরে সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্র জগতে যাত্রা শুরু করেন তিনি। ১৯৭৮ নির্মিত ‘দ্য ফাদার’ চলচ্চিত্রের মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ ঘটে তার; ছবিটি মুক্তি পায় ১৯৭৯ সালে।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৫০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন