সর্বশেষ
রবিবার ১৫ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৯ নভেম্বর ২০২০

‘প্রথম ভয়েস ওভার এলটিই’ সেবা চালু করলো রবি

শনিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২০

rob.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রথমবারের মতো বাংলাদেশে ভয়েস ওভার এলটিই (ভোল্টি) সেবা চালু করেছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড । ১২ ফেব্রুয়ারি রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেবাটির উদ্বোধন করা হয় । উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রাথ‌মিকভাবে ঢাকা ও চট্টগ্রা‌মের গ্রাহকরা উদ্ভাবনী এই সেবা উপ‌ভোগ করতে পারবে। পর্য‌ায়ক্রমে দেশের অন্যান্য স্থানেও এই সেবা চালু করা হবে। শুরু‌তে ঢাকা ও চট্টগ্রা‌মের ৫ হাজারেরও বে‌শি সাই‌ট ভো‌ল্টি সেবার জন‌্য স‌ক্রিয় করা হয়ে‌ছে।

হাইডেফিনেশন (এইচডি) কোয়ালিটির ভয়েস কল নিশ্চিত করার জন্যই ব্যবহার করা হয় আইপিভিত্তিক ভয়েস কল প্রযুক্তি ভোল্টি । এল‌টিই ডাটা নেটওয়া‌র্কে ভ‌য়েস‌কে আলাদা অ‌্যা‌প্লি‌কেশন হি‌সে‌বে বি‌বেচনা ক‌রে এই প্রযু‌ক্তি । এই উন্নত প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকরা মাত্র ৩ থেকে ৪ সেকেন্ডে কল সংযোগ করতে পারবেন, যা প্রচলিত থ্রিজি বা ফোরজি ভয়েস কলের চেয়ে ৪০-৫০ শতাংশ দ্রুত ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে ৫জির পরীক্ষা চালানোর ক্ষেত্রে রবি সবার আগে এগিয়ে এসেছিল । ভোল্টি চালুর ক্ষেত্রে রবি একইভাবে এগিয়ে এলো । যেহেতু রবির মাধ্যমে বাংলাদেশ ভোল্টি-র যুগে প্রবেশ করেছে, তাতে অন্য অপারেটরদের কাছেও ভোল্টির সেবা চালু করার অনুরোধ থাকলো ।

রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ভোল্টি শুধু এইচডি মানের ভয়েস সেবাই নিশ্চিত করবে না, ভোল্টির মাধ্যমে বাড়তি সক্ষমতা নিশ্চিত হওয়ায় রবির নেটওয়ার্কে ভয়েস কলের মানও বৃদ্ধি পাবে ।

রবি বা এয়ারটেল গ্রাহকরা *৮৬৫৮৩# ডায়াল করে ভোল্টি সেবা গ্রহণ করতে পারবেন । এছাড়া কাস্টমার কেয়ার নম্বর ১২১ এ কল করে বা রবি এবং এয়ারটেলের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও এই প্রক্রিয়া সম্পর্কে গ্রাহকরা বিস্তারিত জেনে নিতে পারবেন ।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন