সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৯শে চৈত্র ১৪২৬ | ০২ এপ্রিল ২০২০

কবি আল মাহমুদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

শনিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২০

91.jpg
বিডিলাইভ ডেস্ক :

সোনালি কাবিন খ্যাত কবি আল মাহমুদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গতবছরের এইদিনে পৃথিবীর মায়া ত্যাগ করে সাহিত্যাঙ্গনে অমর এই কবি। প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার মহাকাব্য ‘এ গল্পের শেষ নেই শুরুও ছিল না’ প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা।

সরলরেখার পরিচালক নাজমুস সায়াদাত বলেন, ‘আল মাহমুদ নিজেই একজন মহাকাব্যিক কবি। তবে গত প্রায় এক শতাব্দি পর নতুন করে মহাকাব্য রচিত হয়েছে, যা বাংলা সাহিত্যে গৌরবজনক ঘটনা। শিল্পী ধ্রুব এষ ও লেখক আজরা পারভীন সাঈদসহ বড় একটি টিম আল মাহমুদের মহাকাব্যটি প্রকাশের জন্য দীর্ঘদিন ধরে কাজ করেছেন। আমরা পাঠকের হাতে এটি তুলে দিতে পেরে আনন্দিত।’

সমকালীন বাংলা ভাষার অন্যতম প্রধান এ কবি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, আত্মজীবনীসহ বিভিন্ন বিষয়ে বহু গ্রন্থ রচনা করেছেন।

কবির প্রয়াণ দিবসে শনিবার বিকাল ৫টায় ‘আল মাহমুদ স্মরণ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে কবির পাঠক, ভক্ত ও অনুরাগীরা উপস্থিত থাকবেন।

অন্যদিকে, কবির জন্মভিটা ব্রাক্ষণবাড়িয়া মৌড়াইলে সকালের দিকে স্মরণানুষ্ঠান ছাড়াও কবির কবরে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন ও ফাতেহা পাঠ করা হবে। এছাড়া, আল মাহমুদ স্মারকগ্রন্থ প্রকাশনা ছাড়াও কবির প্রয়াণবার্ষিকী উপলক্ষে বৃহৎ পরিসরে একটি অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন আবিদ আজম।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন