সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

ঝড়েপড়া শিক্ষার্থী আসাদুজ্জামানের পড়ালেখার দায়িত্ব নিল মানবসেবা

শনিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২০

et.jpg
নওগাঁ প্রতিনিধি :

নওগাঁর ধামইরহাটে ঝড়ে পড়া শিক্ষার্থী আসাদুজ্জামানের পড়া লেখার দায়িত্ব নিয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন মানবসেবা । বাবা ছাকোয়াদ হোসেন মারা গেছেন বছর ১০ আগে, মা খোতেজা বেগম বয়সের ভারে কিছুটা মানসিক ভারসাম্যহীন ও অসুস্থ । সংসারে বড় ভাই বিয়ে করে আলাদা থাকেন, ১৪ বছর বয়সে সংসারের ঘানি টানতে হয় আসাদুজ্জামানকে । এমন পরিস্থিতিতে পড়ালেখা চালিয়ে নিতে, শিক্ষা উপকরণ ক্রয়, পোষাক-আশাকসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত আসাদুজ্জামান ।

এমন খবর পেয়ে আলমপুর ইউনিয়নের উত্তর শিব্বাটি গ্রামের আসাদুজ্জামানকে (১৪) ধামইরহাট সফিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেনিতে বিজ্ঞান শাখায় ভর্তি করে দেন মানবসেবা সংগঠনের সভাপতি রাসেল মাহমুদ । এই সংগঠন উৎসাহ দিতে গতকাল ঝড়ে পড়া এতিম শিক্ষার্থী আসাদুজজামানে হাতে বই তুলে দেন ধামইরহাট উপজেলার শিক্ষার্থীনুরাগী সরকারী কর্মকর্তা ও অতি মানবিক উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় । ভর্তির খরচ, নতুন বই,পোশাক, হাতে ঘড়ি সহ বিভিন্ন শিক্ষা উপকরণ হাতে পেয়ে আনন্দে স্কুলে যান শিক্ষার্থী আসাদুজ্জামান ।মানবসেবা সংগঠনের এমন কর্মকান্ডকে সাধুবাদ জানিয়ে ধামইরহাট সফিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান সাবু বলেন, ‘ জ্ঞানের আলো ছড়িয়ে দিতে মানবসেবা সংগঠন যা করে যাচ্ছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়, ইতিপূর্বেও সংগঠনটি বেশ কয়েকটি শিক্ষার্থীর পড়া লেখার দায়িত্ব নিলে তারা মাধ্যমিক পাস করে উচ্চতর ডিগ্রী অর্জনের চেষ্টা করছে।”

উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, ‘প্রত্যন্ত এলাকায় গিয়ে ঝড়ে পড়া শিক্ষার্থী খুজে বের করার মত কঠিন অসাধ্যকে সাধ্য করেছেন সংগঠনের সভাপতি রাসেল মাহমুদ, আমি মনে করি এই সংগঠনের মাধ্যমে ধামইরহাট উপজেলার ঝড়ে পড়া শিক্ষার্থীরা আলোর মুখ দেখবে, যদিও সংগঠনটি ইতিমধ্যেই গ্রামে গ্রামে নিরক্ষরমুক্ত অস্থায়ী স্কুল বসিয়ে টিপসহির পরিবর্তে স্বাক্ষর জ্ঞান দানের কাজ করছে, এমন কাজে প্রশাসনের সর্বাত্বক সহযোগিতা অব্যাহত থাকবে।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন