সর্বশেষ
সোমবার ২২শে আষাঢ় ১৪২৭ | ০৬ জুলাই ২০২০

যেসব অভ্যাসে বয়সের ছাপ পড়বে ধীরে

রবিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২০

k_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

সময় দ্রুত কেটে যায়। সময় কেটে যাওয়া মানেই হচ্ছে আমাদের বয়স বেড়ে যাওয়া। এটি মেনে নিতেই হবে যে বয়সকে আমরা ধরে রাখতে পারবো না। তবে হ্যা, বয়সের ছাপ বা বলিরেখা আমরা কমাতে পারবো।

জীবনযাপনের কিছু অভ্যাসের ওপর নির্ভর করে ত্বকে বলিরেখা দ্রুত পড়বে না, সময় নেবে। আপনি জানেন কী? কিছু অভ্যাস রপ্ত করলে ত্বকে বলিরেখা ও বয়সের ছাপ পড়ার গতি ধীর হয়। বয়স ধরে রাখতে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার ও পর্যাপ্ত ঘুম। তবে বেশিরভাগ মানুষ এই কাজটি ঠিকমতো করেন না। তারুণ্য ধরে রাখতে তাই সচেতন হওয়া দরকার।

জীবনযাপনবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে বয়সের ছাপ ধীর করার বিভিন্ন উপায় সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা গেছে। আসুন জেনে নিই ত্বকে বয়সের ছাপ কমানোর উপায়-

১. পরিষ্কার ও স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কারণ খাদ্যাভ্যাস ত্বকের ওপর প্রভাব ফেলে। প্রক্রিয়াজাত খাবার না খেয়ে পরিচ্ছন্ন ও টাটকা খাবার খাওয়া উচিত।

২. তাজা ফল, সবজি ও বাদাম খেতে পারেন। এসব খাবার ত্বক ভালো রাখে।

৩. ত্বক আর্দ্র রাখতে দৈনিক পর্যাপ্ত পানি পান করুন আর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক আর্দ্র থাকবে ও স্বাস্থ্য ভালো থাকবে।

৪. বাইরে বের হলেই সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখতে হবে।

৫. ধূমপান ও অ্যালকোহলের বদ অভ্যাস ত্যাগ করতে হবে। ধূমপান ও অ্যালকোহল চেহারায় বয়সের ছাপ পড়ার অন্যতম কারণ।

৬. ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে রাতে ৭-৮ ঘণ্টা ঘুমাতে হবে। ঘুমের সময় ত্বকের কোষকলা বৃদ্ধি পায় ও ত্বকের উজ্জ্বলতা বাড়ে।


ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১১২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন