সর্বশেষ
মঙ্গলবার ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৬ মে ২০২০

ট্রাম্পের শান্তিচুক্তি বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে পাকিস্তান সিনেট

বুধবার, ফেব্রুয়ারী ১৯, ২০২০

122.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে পাকিস্তানের জাতীয় সংসদের উচ্চকক্ষ সিনেট সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাস করেছে।১০৪ আসনের সিনেটে প্রস্তাব উত্থাপন করেন পাকিস্তান জামায়াতে ইসলামির সিনেটর মুশতাক আহমদ খান। প্রস্তাবে ফিলিস্তিনি ইস্যুর একটি ন্যায্য ও শান্তিপূর্ণ সমাধানের উপর জোর দেয়া হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে- কথিত এই শান্তি পরিকল্পনার মাধ্যমে ফিলিস্তিনি জনগণকে অপমানজনকভাবে আত্মসমর্পণের ব্যবস্থা করা হয়েছে। এতে আরো বলা হয়েছে, ফিলিস্তিন সঙ্কটের সমাধান করতে হবে জাতিসংঘ সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের ভিত্তিতে।প্রস্তাবে সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে যাতে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সমস্ত ফিলিস্তিনি নাগরিক নিরাপদে তাদের মাতৃভূমিতে ফিরতে পারেন।

এছাড়া, ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনের যে সমস্ত ভূমি জবর দখল করে রয়েছে এবং সেখানে যে সমস্ত অবৈধ ইহুদি বসতি নির্মাণ করেছে তা আন্তর্জাতিক আইনের লংঘন এবং ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন বলে উল্লেখ করা হয়েছে।পাক সিনেটে পাস হওয়া প্রস্তাবে আরো বলা হয়েছে, ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র জরুরি সম্মেলন ডাকার জন্য পাকিস্তান সরকারকে পদক্ষেপ নিতে হবে যাতে ফিলিস্তিনিদের বৈধ এবং ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য একটি সর্বসম্মত কৌশল গ্রহণ করা যায়।

সূত্র: পার্সটুডে


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৭০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন