সর্বশেষ
শুক্রবার ২০শে চৈত্র ১৪২৬ | ০৩ এপ্রিল ২০২০

সাড়ে ৬২ হাজার প্রতিষ্ঠানেই নেই শহীদ মিনার

শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০

shaheed-minar-1550681866479.jpg
বিডিলাইভ রিপোর্ট :

মাধ্যমিক স্তরের ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সাড়ে ২২ হাজার প্রতিষ্ঠানেই নেই শহীদ মিনার। আর ৬৩ হাজার ৬০১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪০ হাজারটিতে নেই শহীদ মিনার। দেশে ঠিক কতটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, তার সুনির্দিষ্ট তথ্য কোনো মন্ত্রণালয়ের কাছেই নেই। তবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, দেশের দুই-তৃতীয়াংশ বিদ্যালয়ে এখনও শহীদ মিনার নেই।

গত বছরের ৩ জুলাই অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রকল্প নিতে নির্দেশনা দেয়। ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের প্রকল্প গ্রহণ করতে ওই নির্দেশনা দেয় সংসদীয় কমিটি।শিক্ষামন্ত্রী দীপু মনি বৃহস্পতিবার জানান, আমরা জরিপ করে দেখেছি, মাধ্যমিক স্তরের ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সাড়ে ২২ হাজার প্রতিষ্ঠানেই শহীদ মিনার নেই। শিক্ষা প্রতিষ্ঠানে এখন কোনো স্থাপনা করা হলে তার নকশার সঙ্গেই শহীদ মিনারের নকশা রাখা হচ্ছে। তবে সব শিক্ষা প্রতিষ্ঠানে সরকারিভাবে শহীদ মিনার করে দিতে হবে, এই ধারণাটা ভুল। প্রতিষ্ঠানগুলো চাইলেই নিজেরা উদ্যোগ নিয়ে শহীদ মিনার তৈরি করে নিতে পারে। সেক্ষেত্রে কোনো সহায়তা লাগলে আমরা তা করব।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সরকারি প্রাথমিক বিদ্যালয়) মো. আতাউর রহমান জানান, ৬৩ হাজার ৬০১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২০ হাজার বিদ্যালয়ে শহীদ মিনার আছে। তিনি বলেন, যেসব বিদ্যালয়ে শহীদ মিনার নেই সেসব বিদ্যালয়ে শহীদ মিনার করে দেওয়ার বিষয়ে আমাদের চিন্তাভাবনা আছে। তবে সব বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপনে কোনো প্রকল্প নেই। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী জানান, সব শিক্ষা প্রতিষ্ঠানে যাতে শহীদ মিনার থাকে সে বিষয়ে ‘শিগগিরই’ উদ্যোগ নেবেন তারা।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন