সর্বশেষ
বুধবার ১১ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৫ নভেম্বর ২০২০

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০

spe.jpeg
প্রবাসী ডেস্ক :

স্পেনের রাজধানী মাদ্রিদে নানা আয়োজনে একুশে ফেব্রুয়ারী পালন করেছে বাংলাদেশ কমিউনিটি ইন স্পেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন মানবাধদিকার সংগঠন ভালিয়ান্তে বাংলা সহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের সার্বিক সহযোগিতায় যৌথভাবে ভিন্ন মাত্রায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন করা হয়।

শুক্রবার (২১ ফেব্রুয়ারী) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনার স্থাপন ও সেখানে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশিরা।

প্রথম পর্বে স্থানীয় সময় রাত ৭টা ৩০ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স এম হারুন আল রাশিদ, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ সহ দূতাবাস দূতাবাস কর্মকর্তারা।

ভাষা শহীদদের গভীরভাবে স্মরণের মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার স্বাগত বক্তব্যের শুরুতেই ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার অসামান্য নেতৃত্বগুণে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ পর্যন্ত দীর্ঘ পথ-পরিক্রমায় বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

বাংলাদেশিদের একত্রিত করে এরকম একটি সুন্দর আয়োজনের জন্য বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের প্রচার সম্পাদক আবু বাক্কার।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি আলামীন মিয়া ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর দলমত নির্বিশেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচিকে সফল করায় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন