সর্বশেষ
শুক্রবার ২০শে চৈত্র ১৪২৬ | ০৩ এপ্রিল ২০২০

বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধন শুরু ২ মার্চ

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০

10.jpg
বিডিলাইভ রিপোর্ট :

বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালের হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম আগামী ২ মার্চ (সোমবার) থেকে শুরু হবে বলে জানিয়েছেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম। এ কার্যক্রম চলবে ৩০ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনের একটি হোটেলে ‘বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ-২০২০’ ঘোষণা করেন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

চলতি বছর সরকারির মতো বেসরকারিভাবেও তিনটি প্যাকেজের মাধ্যমে হজ পালন করা যাবে। বেসরকারিভাবে ‘সাধারণ’ প্যাকেজের মাধ্যমে হজ পালনে ব্যয় হবে ৩ লাখ ৬১ হাজার ৮০০ টাকা ও ‘ইকোনোমি’ প্যাকেজের মাধ্যমে ব্যয় হবে ৩ লাখ ১৭ হাজার টাকা। অপর প্যাকেজটি সুযোগ-সুবিধার উপর ভিত্তি করে হজ এজেন্সিগুলো ঘোষণা করবে।

শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজযাত্রী নিবন্ধনের সময় প্লেন ভাড়া বাবদ ১ লাখ ৩৮ হাজার টাকাসহ সর্বনিম্ন ১ লাখ ৫১ হাজার ১৯০ টাকা পরিশোধ করে নিবন্ধন করতে পারবেন। তবে হজযাত্রীকে নির্ধারিত সময়ের মধ্যে সমুদয় অর্থ অবশ্যই পরিশোধ করতে হবে।

হাব সভাপতি বলেন, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এ বছর মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজে যেতে পারবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি হজ পালন করতে পারবেন।

এর আগে গত সোমবার (২৪ ফেব্রুয়ারি) চলতি বছর থেকে সরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ একটি বাড়িয়ে তিনটির মাধ্যমে হজ পালনের সুযোগ রেখে ‘হজ প্যাকেজ, ১৪৪১ হিজরি/২০২০ খ্রিস্টাব্দ’ এর খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এবার সরকারিভাবে হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ২৫ হাজার টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৬০ হাজার টাকা খরচ করতে হবে। আর নতুন অনুমোদিত প্যাকেজে-৩ এ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ১৫ হাজার টাকা।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন