সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আশ্বিন ১৪২৭ | ২৯ সেপ্টেম্বর ২০২০

করোনা ভাইরাস: শুটিং বিশ্বকাপের নিয়ম বদল

শুক্রবার, মার্চ ৬, ২০২০

shooting-world-cup-express.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাসের মারাত্মক প্রভাব পড়ছে শুটিং বিশ্বকাপেও। করোনার কারণে বিশ্বকাপের নিয়মই পরিবর্তন করে ফেলছে শুটিংয়ের আন্তর্জাতিক অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল শুটিং স্পোর্টস ফেডারেশন (আইএসএসএফ)। চলতি মার্চ মাসেই দিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই টুর্নামেন্ট।

আইএসএসএফ জানিয়ে দিয়েছে, করোনা ভাইরাসের জন্য দিল্লি বিশ্বকাপে কতজন প্রতিযোগী অংশ নেবেন, তা নিয়ে সংশয় থাকায়  পয়েন্ট বাতিল করা হয়েছে। বুধবার আন্তর্জাতিক শুটিং স্পোর্টস ফেডারেশন জানিয়েছে, আসন্ন নয়াদিল্লি শুটিং বিশ্বকাপে র‍্যাঙ্কিং পয়েন্ট রাখা হচ্ছে না। আয়োজকরা করোনা ভাইরাসের কারণে, অনেকেই যে এই টুর্নামেন্ট অংশ নেবেন না তা অনেকটাই নিশ্চিত। সে কারণেই র‍্যাঙ্কিং পয়েন্ট বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আইএসএসএফ জানিয়েছে, ১৫ থেকে ২৬ মার্চ অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। আর সেখানে এখনও পর্যন্ত নিশ্চিত নয় কতজন প্রতিযোগী অংশ নিতে আসবেন।

আইএসএসএফ এক বিবৃতিতে বলেছে, ‘ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রবর্তিত কোভিড-১৯ (করোনা) ভাইরাসের দেওয়া তথ্য অনুযায়ী এবং বিধি নিষেধের কারণে নয়া দিল্লিতে আইএসএসএফ বিশ্বকাপের আয়োজকরা সন্দিহান হয়ে পড়েছেন, প্রতিযোগিতায় অংশ নিতে আসা ক্রীড়াবিদদের অংশগ্রহণের সম্পর্কে।’

সে কারণেই মূলতঃ

র‍্যাঙ্কিং পয়েন্ট বাতিল করা হয়েছে। তারা বলছে, ‘অতএব, এই বিশ্বকাপে কোনও র‍্যাঙ্কিং পয়েন্ট পাওয়া যাবে না। তবুও, এমএইচএস অর্জন করা সম্ভব হবে যা অ্যাথলেটদের পছন্দসই অলিম্পিক কোটায় স্থান পাওয়ার পক্ষে সুবিধা দেবে।’

শুটিং ওয়ার্ল্ড কাপ মূলতঃ

অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সাইপ্রাসে। ৪ থেকে ১৩ মার্চ। কিন্তু ইতালিতে করোনার মারাত্মক সংক্রমণ এবং সাইপ্রাস তার পাশ্ববর্তী দেশ হওয়ার কারণে সেখান থেকে এই টুর্নামেন্টটি সরিয়ে আনা হয় দিল্লিতে। কিন্তু করোনার আক্রমণ থেকে দিল্লি বিশ্বকাপও রেহাই পাচ্ছে না।


ঢাকা, শুক্রবার, মার্চ ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৬৪৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন