সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার, কিন্তু লেনদেন কম

মঙ্গলবার, মার্চ ১০, ২০২০

dhak.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনার হানায় গতকাল সোমবার দেশের শেয়ারবাজারে বড় ধস নেমেছে। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৯ শতাংশের দামে ধস নেমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৭ শতাংশেরই দরপতন ঘটে। এ কারণে গতকালের পতনকে করোনার সুনামি বলেও অভিহিত করেন বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা।

বড় ধসের পর ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টকএক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ১৪৮ পয়েন্ট, কিন্তু লেনদেন কম। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩৫২ পয়েন্ট বেড়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারের দাম অনেক কমে যাওয়ায় আজ শেয়ার কিনছেন অনেকে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ১৫৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৬০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৯০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতদিন লেনদেনের পরিমাণ ছিল ৪৯৯ কোটি ৩৫ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ১৭১ কোটি ২  লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২৩টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এই সময়ে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে । সিএসই সার্বিক সূচক ৩৫২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৮০ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।


ঢাকা, মঙ্গলবার, মার্চ ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন