সর্বশেষ
মঙ্গলবার ২৪শে চৈত্র ১৪২৬ | ০৭ এপ্রিল ২০২০

ঘরেই বানান মজাদার চিকেন ফ্রাই

মঙ্গলবার, মার্চ ১০, ২০২০

moa.jpg
বিডিলাইভ ডেস্ক :

কেএফসি বা বিভিন্ন ফাস্টফুড রেস্টুরেন্টে বেশ জনপ্রিয় 'চিকেন ফ্রাই'। বাসায় অনেকে চেষ্টা করেন মচমচে চিকেন ফ্রাই তৈরি করতে কিন্তু ঠিক রেস্টুরেন্টের মতো হয়ে ওঠে না। চলুন জেনে নেই বাসাতেই কিভাবে বানাবেন মজাদার মচমচে চিকেন ফ্রাইঃ

উপকরণ : ৮ টুকরো চামড়াসহ মুরগি (লেগ/ড্রামস্টিক/ব্রেস্ট/উইংস), ১ কাপ ময়দা, আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো, আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ পেঁয়াজ বাটা, লবণ পরিমাণমতো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, আধা চা চামচ প্যাপরিকা পাউডার, ১ টি ডিম, আধা কাপ তরল দুধ, ১ কাপ কর্ণফ্লেক্স গুঁড়ো (যদি কর্ণফ্লেক্স গুঁড়ো না থাকে তবে পাউরুটি টোস্ট করে নিয়ে গুঁড়ো করে নিতে পারেন)।

প্রণালি : প্রথমে একটি পাত্রে ডিম ও দুধ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য লবণ, আদা বাটা, পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে মিশিয়ে এতে মুরগীর টুকরোগুলো ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন।

এবার একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়ো মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতেও সামান্য লবণ দিয়ে দিন। খুব ভালো করে মিশিয়ে নিন। মুরগীর টুকরোগুলো একে একে ডিমের মিশ্রণ থেকে তুলে ময়দার মিশ্রণে দিয়ে ভালো করে ওপরে কোট করে নিন। এরপর আবার বেঁচে যাওয়া ডিমের মিশ্রণে চুবিয়ে হালকা করে ময়দায় গড়িয়ে নিয়ে কর্ণফ্লেক্স গুঁড়ো বা পাউরুটির গুঁড়ো ওপরে গড়িয়ে ওপরে কোট দিয়ে নিন ভালো করে।

এখন ফ্রাই প্যানে তেল গরম হয়ে এলে এতে চিকেনগুলো এপিঠ-ওপিঠ বাদামী করে ভেঁজে নিন। ভালো করে ভাজা হয়ে গেলে সস বা চাটনীর সাথে পরিবেশন করুন মচমচে চিকেন ফ্রাই।


ঢাকা, মঙ্গলবার, মার্চ ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন