সর্বশেষ
রবিবার ২২শে চৈত্র ১৪২৬ | ০৫ এপ্রিল ২০২০

করোনার তথ্য লুকালে ১ কোটি টাকা জরিমানা সৌদিতে

শনিবার, মার্চ ১৪, ২০২০

saudi.jpg
বিডিলাইভ ডেস্ক :

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নতুন করে যে পাঁচজন রোগী শনাক্ত হয়েছে তাদের মধ্যে দুইজন নারী ও একজন পুরুষ ইরাক ও ইরান থেকে ফেরার পর থেকেই পূর্বাঞ্চলের একটি হাসপাতালে কোয়ারেন্টাইনে ছিলেন।

নতুন করে পাঁচজন আক্রান্ত হওয়ার খবরে সৌদি আরবে করোনা রোগীর সংখ্যা ২০ জনে উন্নীত হয়েছে।এ ঘটনার পরপরই সৌদি সরকার ঘোষণা দেয়, যারা সৌদি আরবে প্রবেশ সময়ে স্বাস্থ্য তথ্য দিবে না তাদেরকে পাঁচ লক্ষ রিয়াল (প্রায় এক কোটি দশ লক্ষ টাকা) জরিমানা করা হবে।সৌদি সরকারের এক কৌসুলীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সৌদি আরবে যারা আন্তর্জাতিক ফ্লাইটে আসবেন তাদের সবার উচিৎ স্থানীয় এবং আন্তর্জাতিক স্বাস্থ্য নির্দেশনা মেনে চলা।

এর আগে, সৌদি কর্তৃপক্ষ আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, লেবানন, ইতালিসহ ১৪টি দেশের সাথে ভ্রমণ সাময়িক ভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে। এছাড়া ইরানে কেউ ভ্রমণে গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানায় সৌদি আরব। ইরানে এই পর্যন্ত ২৩৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে, করোনা ভাইরাসের বিস্তার রোধে দেশটির ইসলাম ধর্ম বিষয়ক মন্ত্রী (মিনিস্টার অব ইসলামিক অ্যাফেয়ার্স) ড. আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ আল আল-শেখ মসজিদে জামায়াতে নামাজের বিষয়ে কিছু নির্দেশনা দিয়েছেন।এতে বলা হয়েছে, আজান ও নামাজ শুরুর মধ্যে ১০ মিনিট ব্যবধান থাকবে। এছাড়া ১৫ মিনিটের মধ্যে নামাজ শেষ করতে হবে। মসজিদে অধিক সময় অবস্থান করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া খাবার, খেঁজুর ও খাবারের সামগ্রী নিয়ে মসজিদে গমনে নিষেধ করা হয়েছে।

সূত্র: অ্যারাবিয়ান বিজনেস


ঢাকা, শনিবার, মার্চ ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন