সর্বশেষ
শনিবার ১৪ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৮ নভেম্বর ২০২০

শরীর ফিট রাখতে লিফটের বদলে সিঁড়ি ভাঙুন

রবিবার, মার্চ ১৫, ২০২০

si.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমরা সবাই সুস্থ থাকতে চাই। সুস্থতা একজন মানুষের সবচেয়ে বড় সম্পদ। সুস্থ থাকার জন্য কিছু নিয়ম কানুন মেনে চলা জরুরি। শরীরকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্যকর খাবার,ব্যায়াম, ডায়েট ছাড়াও কিছু শরীরচর্চার প্রয়োজন। হাঁটা, জগিং, সিঁড়ি দিয়ে ওঠা-নামা এর মধ্যে অন্যতম। নিজেকে ফিট রাখার জন্য লিফট বা এসকেলেটরের সহজ অভ্যাস ভুলে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার অভ্যাস করা প্রয়োজন। কারণ সিঁড়ি দিয়ে ওঠানামা করলে হার্ট তো ভালো থাকেই, এর পাশাপাশি ভালো থাকে ফুসফুসও। এর ফলে ফুসফুসের কাজ করার ক্ষমতা বাড়ে। তাই সুস্থ থাকতে লিফট এড়িয়ে সিঁড়ি দিয়েই ওঠা-নামা করার অভ্যাস করা দরকার।

সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার কিছু উপকারিতা জেনে নেয়া যাক:

১। প্রতিদিন সিঁড়ি দিয়ে ওঠা-নামা করা শরীরের জন্য বেশ ভালো। এটি বেশ ভালো একটি কার্ডিয়োভাস্কুলার এক্সারসাইজ। নিয়মিত সিঁড়ি ভেঙে ওঠা-নামার অভ্যাস থাকলে হৃদরোগের আশঙ্কা কমে। এছাড়া সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিসের ভয়ও কম থাকে।

২। সমতল ভূমিতে দৌঁড়ানো কিংবা হাঁটার চেয়ে সিঁড়ি দিয়ে ওঠা-নামার সময় শরীরের মাংসপেশিগুলো বেশি সক্রিয় থাকে। সমতলে হাঁটার সময় শুধুমাত্র পায়ের পেশিই সক্রিয় থাকে। তবে সিঁড়িতে চড়ার সময় আপনার গ্লুটস, কোয়াডস এবং হ্যামস্ট্রিং একসাথে কাজ করে।

৩। অস্টিওরপোরোসিস হলো ক্যালসিয়ামের অভাবজনিত একটি অসুখ। বয়স্ক পুরুষ ও মহিলাদের সাধারণত এই রোগ হয়ে থাকে। যেসব বয়স্ক পুরুষ বহুদিন যাবত স্টেরয়েড ঔষুধ সেবন করেন তাদের এবং মহিলাদের মেনোপজ হবার পর এই রোগ হবার সম্ভাবনা বেশি। সিঁড়ি দিয়ে নিয়মিত ওঠা-নামা করলে অস্টিওরপোরোসিসের ভয় অনেকটাই কমানো সম্ভব হয়।

৪। সিঁড়ি দিয়ে বারবার ওঠানামা করলে মেটাবলিজম রেট বাড়ে, যা ওজন কমাতে সাহায্য করে।

৫। সিঁড়ি দিয়ে ওঠা-নামার সময় পায়ের স্থির পেশী, গোড়ালি এবং পেরোনাল টেনডন শরীরের ভারসাম্য রক্ষার্থে একসাথে কাজ করে থাকে। এই কসরতের ফলে আপনার শরীরিক শক্তি বাড়ে। কসরতের শুরুর দিকে পায়ে টান ধরা বা ব্যথা অনুভূত হলেও পরে নিজেকে তরতাজা লাগবে।

৬। যে কোনও রকমের ফিজিক্যাল অ্যাক্টিভিটি আমাদের শরীরের সঙ্গে মনও ভালো রাখতে সাহায্য করে। সিঁড়ি ভাঙার ফলে আমাদের মানসিক স্বাস্থ্যও ভালো থাকে।

সিঁড়ি দিয়ে ওঠানামার সময় কিছু বিষয় খেয়াল রাখা ভালঃ

# মেরুদণ্ড সোজা রেখে সিঁড়ি ভাঙুন।

# একদম প্রথমেই খুব বেশি সিঁড়ি ভাঙবেন না।

# যেকোনো স্যান্ডেল বা জুতা না পরে স্পোর্টস শু পরে সিঁড়ি ভাঙার অভ্যাস করুন।

 


ঢাকা, রবিবার, মার্চ ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৬৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন