সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

করোনা-আতঙ্কে সূচকের পতন চলছেই

সোমবার, মার্চ ১৬, ২০২০

33333.jpg
বিডিলাইভ রিপোর্ট :

শেয়ারবাজারে সূচকের পতন অব্যাহত আছে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক হারিয়েছে ১৯৬ পয়েন্ট। শেয়ারবাজারে করোনা-আতঙ্কে এতটাই দরপতন ঘটছে যে, কোনো ধরনের বাছবিচার ছাড়াই ভালো-মন্দনির্বিশেষে লেনদেন হওয়া কোম্পানিগুলোর সিংহভাগেরই অবস্থা খারাপ।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, করোনার আতঙ্ক জেঁকে বসেছে শেয়ারবাজারে। এ আতঙ্কে ব্যক্তিশ্রেণি থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিজেদের গুটিয়ে নিয়েছে। এতে বাজারে চরম ক্রেতাসংকট দেখা দিয়েছে। অন্যদিকে, আতঙ্কিত বিনিয়োগকারীদের অনেকে লোকসানে শেয়ার বিক্রি করে বাজার থেকে সরে যাচ্ছেন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৩ হাজার ৭৭২ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৪ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১,২৬৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪০৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতদিন লেনদেনের পরিমাণ ছিল ৩৭৩ কোটি ৬৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০টির, কমেছে ৩৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১২ টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এই সময়ে ১৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে । সিএসই সার্বিক সূচক ৫৭৭ পয়েন্ট কমে ১১ হাজার ৫৭৬ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ২৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।


ঢাকা, সোমবার, মার্চ ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন