সর্বশেষ
রবিবার ২২শে চৈত্র ১৪২৬ | ০৫ এপ্রিল ২০২০

শাহজাদপুরে চালের বাজার লাগামহীন

রবিবার, মার্চ ২২, ২০২০

cl.jpg
ফারুক হাসান কাহার, শাহজাদপুর প্রতিনিধি :

করোনাভাইরাস আতংকে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় চালের বাজার লাগামহীন হয়ে পড়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম বৃদ্ধি পেয়েছে ৩ থেকে ৪ টাকা। গত শুক্রবার ও শনিবার শাহজাদপুর বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

গত এক সপ্তাহ আগে বি আর ২৯ চাল প্রতি কেজি ৩৭ টাকা ছিলো আর শুক্রবার (২০ মার্চ ) তা বিক্রি হয়েছে ৪০ টাকা। স্বর্ণা মোটা চাল ছিল ৩৩ টাকা আর এখন ৩৬-৩৭ টাকা। নাজিরশাল চাল ছিল ৪৬ টাকা আর এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি, কাটারী চাল ছিল ৪৮ টাকা কেজি আর আজ রবিবার বিক্রি হচ্ছে ৫৩,৫৪ টাকায়।

শাহজাদপুর বাজার ক্ষুদ্র চাউল ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আব্দুল মজিদ বলেন, করোনা ভাইরাসের আতংকে চালের দাম চাতাল মালিকরা বৃদ্ধি করেছে, আমরা বেশী দামে কিনে নিয়ে এসে বেশী দামে বিক্রি করছি। চালের দাম সহ আটা ময়দা সব কিছুর দাম বাড়তির দিকে।

চাল ব্যবসায়ী চন্দন দাস বলেন, চালের কোন ঘাটতি নেই কিন্তু করোনা আতংকে ঘর থেকে বের হতে পারবে না এই ভয়ে লোকজন চাল মজুত করতে শুরু করেছে তাই চালের দাম বাড়তির দিকে। মোকামেও চালের দাম বাড়িয়ে দিয়েছে।

দিনমজুর রেজাউল জানান, করোনা ভাইরাসের কারণে আয় রোজগার কমে গেছে কেউ কাজে নিতে চাচ্ছে না, চালের দাম বেড়ে গেছে এখন বেচে থাকাই কঠিন হয়ে পড়ছে।

রিক্সাচালক রানা বলেন, রাস্তাঘাটে মানুষ কমে যাওয়ায় যাত্রীও কম এতে করে আয় রোজগারও কমে গেছে এরমধ্যে চালের বাজার বেশি হওয়ায় সংসার চালানো কঠিন হয়ে পরেছে।

উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা জানান, ইতিমধ্যে বাজার নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসন থেকে মাইকিং করা হয়েছে। এছাড়াও বাজার নিয়ন্ত্রণে মনিটরিং করা হচ্ছে। কোন ব্যবসায়ী অতিরিক্ত মুল্য নিলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কঠোর শাস্তি প্রদান করা হবে। তিনি আরো বলেন বেশি দামে চাল বিক্রি ও বেচাকেনার রশিদ না থাকায় একটি চালকল মালিক সহ ৪ জন চাল ব্যাবসায়ীকে গতকাল শনিবার ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে।

 


ঢাকা, রবিবার, মার্চ ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন