সর্বশেষ
বুধবার ১৫ই আশ্বিন ১৪২৭ | ৩০ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাজ্য জুড়ে লকডাউন ঘোষণা

মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০

150_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য জুড়ে সরকার সারাদেশ লকডাউন ঘোষণা করেছে। লকডাইন চলাকালে একসঙ্গে দু’জনের বেশি জমায়েত হওয়া যাবে না। এই নিষেধাজ্ঞা তিন সপ্তাহ থাকবে।সোমবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘোষণা দেন।

বরিস জনসন বলেন, করোনাভাইরাস মোকাবেলায় শতাব্দীর সবচেয়ে ভয়ংকর ঝুঁকির সম্মুখীন যুক্তরাজ্য। এই ভাইরাসের বিস্তার রুখতে না পারলে এক ভয়ানক পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

তিনি আরও জানান, এই নিষেধাজ্ঞা তিন সপ্তাহ থাকবে। সবার ঐক্যবদ্ধ প্রয়াসে এই ভাইরাসের বিস্তৃতি এখনই ঠেকাতে হবে। বিশ্বের কোনও স্বাস্থ্য ব্যবস্থাই এই ভাইরাসের মোকাবেলা করতে পারছে না। যদি এখনই সচেতন ও কার্যকরী পদক্ষেপ না নেয়া হয় তাহলে সময় এমন পর্যায়ে পৌঁছাবে যে চিকিৎসার জন্য ডাক্তার, নার্স, এমনকি ভেনটিলেট, ইনটেনসিভ বেড কিছুই পাওয়া যাবে না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, জরুরি পণ্যসামগ্রী ও ওষুধ ক্রয় ছাড়া ঘরের বাইরে যাওয়া যাবে না। এক সঙ্গে দু’জনের বেশি জমায়েত হওয়া যাবে না। আইন ভঙ্গকারীদের জরিমানা করা হবে। কেউ এসব নিদের্শ অমান্য করলে পুলিশ ব্যবস্থা নিতে পারবে।

শেষকৃত্য ছাড়া সব ধরনের সামাজিক অনুষ্ঠান, বিয়ে ও ধর্মীয় সমাবেশ বন্ধের ঘোষণা দিয়ে তিনি বলেন, তিন সপ্তাহ পর পরিস্থিতি বুঝে পরবর্তী করণীয় ঠিক করা হবে।


ঢাকা, মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন