সর্বশেষ
রবিবার ২৪শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৭ জুন ২০২০

১০ দিনের ছুটির আগে ঊর্ধ্বমুখী পুজিবাজার

বুধবার, মার্চ ২৫, ২০২০

Sharebaz.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও সাপ্তাহিক ছুটির সঙ্গে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটির ঘোষণা করেছে সরকার। এসময় পুঁজিবাজারও বন্ধ থাকবে। টানা ১০ দিনের ছুটিতে যাওয়ার আগে ঊর্ধ্বমুখী সূচক নিয়ে বাংলাদেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বুধবার আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮ দশমিক ২৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে বুধবার ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৩০ পয়েন্টে।

ডিএসইতে ৩৪৮ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা মঙ্গলবার ছিল ১৩৯ কোটি ৫৪ লাখ টাকা।

লেনদেন বাড়াতে প্রধান ভূমিকা রেখেছে রেনাটা লিমিটেড। মূলত এই কোম্পানিটির ওপর ভর করেই লেনদেন বেড়েছে। ওষুধ-রসায়ন খাতের কোম্পানিটি আজ ২৩৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে ব্লক মার্কেটে। এদিন রেনাটা লিমিটেড এমন ভূমিকায় অবতীর্ণ না হলে ঢাকা স্টক এক্সচেঞ্জের মোট লেনদেনের পরিমাণ ১০০ কোটি টাকার মধ্যে আটকে থাকত।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, আর কমেছে ১৭টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩৬টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩২৮ পয়েন্টে।

সিএসইতে ১১২ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৮১ কোটি ৯১ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৭টির দর।


ঢাকা, বুধবার, মার্চ ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন