সর্বশেষ
মঙ্গলবার ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০২ জুন ২০২০

প্রকৃতির জন্য আশীর্বাদই নিয়ে এসেছে করোনা

রবিবার, মার্চ ২৯, ২০২০

unn.jpg
বিডিলাইভ রিপোর্ট :

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে , করোনা ভাইরাসের কারণে কলকারখানা এবং যানবাহন কম চলায় চীনে নাইট্রোজেন ডাইঅক্সাইড হ্রাস পেয়েছে। আর এ কারণে চীনের বায়ু আগের চেয়ে অনেক বিশুদ্ধ।

এছাড়াও বিভিন্ন গণমাধ্যমে পরিবেশ বিজ্ঞানীরা দাবি করছেন, পুরো বিশ্বের বায়ু আগের চেয়ে বিশুদ্ধ হয়েছে । আর যেসব দেশে করোনা ভাইরাসের সংক্রমন বেশি হয়েছে বিশেষ করে চীন এবং ইতালিতে বায়ু দূষণ পুরোপুরি থেমে গেছে। মার্কিন গণমাধ্যম সিএনবিসি দাবি করছে, বায়ূ দূষণের কারণে বিশ্বের প্রতিবছর প্রায় ৪২ লাখ মানুষ মারা যান। বিজ্ঞানীরা ধারণা করছেন, করোনা ভাইরাসে বায়ু দূষণ কমে যাওয়ায় এমন মৃত্যুর ঝুঁকি হ্রাস পাবে।

প্রকৃতির এমন বিশুদ্ধতায় আনন্দিতে বন্যপ্রাণীরাও। সম্প্রতি কক্সবাজারের একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে যেখানে সমুদ্র সৈকতে দেখা গেছে ডলফিনের বিচরণ। পরিবেশবিদরা বলছেন , সাগরের প্রাকৃতিক পরিবেশ ডলফিনের জন্য সহায়ক ছিল না। তবে এখন সৈকত খালি হওয়াতে দূষণ কমে গেছে। অনুকূল পরিবেশ পেয়ে আবারো ফিরে আসছে ডলফিনরা। লোকজন না থাকায় ভারতেও একটি বন্য গন্ধগোকুলকে মানুষের মত করে রাস্তা পার হতে দেখা গেছে। আর বন্যপ্রাণীদের এমন আচরণে বলে দিচ্ছে করোনা মানুষের শত্রু হলেও তাদের বন্ধু হয়েই এসেছে পৃথিবীতে।করোনা ভাইরাস বিশ্বের মানব সভ্যতার জন্য হুমকি হয়ে এলেও প্রকৃতির জন্য আশীর্বাদই নিয়ে এসেছে।


ঢাকা, রবিবার, মার্চ ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১১৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন