সর্বশেষ
সোমবার ২৬শে শ্রাবণ ১৪২৭ | ১০ আগস্ট ২০২০

ত্বকের যত্নে ঘি

রবিবার, মার্চ ২৯, ২০২০

207.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘি খাবারের স্বাদকে কয়েক গুণ বাড়িয়ে দেয়। তেমনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এই উপাদান বেশ কার্যকর। ঘি বয়সের ছাপ কমিয়ে ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই নিয়মিত ত্বকে ঘি ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জেনে নিন ঘি কতটা উপকারিতা সম্পর্কে-

# ত্বককে আর্দ্রতা দিতে ময়েশ্চারাইজার হিসেবেও ঘি কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনবার মুখে ঘি দিয়ে মাসাজ করুন। ত্বক হয়ে উঠবে মসৃণ ও নরম। চাইলে ঘি-এর সঙ্গে সামান্য পানিও মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ মুখে লাগিয়ে আলতো করে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

# ঠোঁট ফাটা কিংবা ঠোঁটের কালো ভাব দূর করতেও ঘি উপকারী। তাছাড়া দাগ-ছোপ হালকা করতেও ঘি ব্যবহার করতে পারেন। ঠোঁটের কালচে ভাব দূর করতে চাইলে প্রতিদিন রাতে ঘি ব্যবহার করা শুরু করুন। আঙুলে করে অল্প ঘি নিয়ে পুরো ঠোঁটে মাসাজ করুন। সারা রাত রেখে পরদিন সকালে ধুয়ে নিন।

# ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও ঘি খুব কার্যকর। কাঁচা দুধ, বেসন অথবা মসুর ডালের সঙ্গে সমপরিমাণ ঘি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। পরিষ্কার ত্বকে পুরু করে এই মিশ্রণ লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষার পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের রোদে পোড়াভাব দূর হবে।

# ঘিতে থাকা অ্যান্টি-এজিং উপাদান ত্বকের বলিরেখা দূর করতে ভালো কাজ করে। এছাড়া ত্বকের গভীরে প্রবেশ করে কোষে পুষ্টি জোগায়। তাই অকালবার্ধক্য থেকেও ত্বক রক্ষা পায়। যাদের ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করেছে, তারা ঘি-এর নিয়মিত ব্যবহারে দারুণ উপকার পাবেন।

# ডার্ক সার্কল কমিয়ে চোখের চারপাশের ত্বক সতেজ করে তুলতেও ঘি কাজে লাগাতে পারেন। চোখের চারপাশের ত্বক এতটাই কোমল হয় যে, সঠিক যত্ন না নিলে শুষ্কতা সহজেই আক্রান্ত করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়ম করে চোখের চারপাশে ঘি লাগিয়ে নিন। আঙুলের সাহায্যে আলতো করে মাসাজ করুন। সকালে ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যেই উপকার পাবেন।


ঢাকা, রবিবার, মার্চ ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন