সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

জলবায়ু সম্মেলন স্থগিত

বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০

yyyy.png
বিডিলাইভ ডেস্ক :

মহামারি করোনাভাইরাসের কারণে এবার স্থগিত হলে গেল জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৬।

জলবায়ু পরিবর্বতন বিষয়ক শীর্ষ সম্মেলনটি আগামী ৯-২০ নভেম্বর গ্লাসগোতে স্কটিশ ইভেন্টস ক্যাম্পাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সম্মেলনের ভেন্যুটি বর্তমানে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য একটি ফিল্ড হাসপাতালে রূপান্তরিত হয়েছে।

জাতিসংঘের জলবায়ু সংস্থা ইউএনএফসিসিসি এবং যুক্তরাজ্য সরকার বুধবার (১ এপ্রিল) এক ঘোষণায় জানিয়েছে, পুরো বিশ্ব এখন মহামারির বিরুদ্ধে লড়াইয়ে রয়েছে, সম্মেলনটি ২০২১ সাল পর্যন্ত স্থগিত করা হলো।

যুক্তরাজ্যের বাণিজ্য ও জ্বালানি বিষয়ক সম্পাদক এবং কপ-২৬ এর সভাপতি অলোক শর্মা বলেন, বিশ্ব বর্তমানে এক অভূতপূর্ব চ্যালেঞ্জের মুখোমুখি। দেশগুলি মানুষের জীবন বাঁচাতে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে দৃষ্টি নিবদ্ধ করেছে। এজন্যই আমরা কপ-২৬-এর সময়সূচি বদলেছি। তিনি বলেন, আমরা জলবায়ু সংকট মোকাবিলায় নিরলসভাবে কাজ চালিয়ে যাব এবং সম্মেলনের নতুন তারিখ নির্ধারণে সম্মত হওয়ার প্রত্যাশায় আছি।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন প্রধান প্যাট্রিসিয়া এস্পিনোসা বলেছেন, কোভিড-১৯ এই মুহূর্তে মানবতার জন্য সবচেয়ে বড় হুমকি, তবে আমরা ভুলে যেতে পারি না যে, দীর্ঘকাল ধরে জলবায়ু পরিবর্তন মানবতার সবচেয়ে বড় হুমকি।


ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৪৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন