সর্বশেষ
শনিবার ২৩শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৬ জুন ২০২০

ভারতে একদিনে সর্বোচ্চ ৬০১ জন করোনায় আক্রান্ত

শনিবার, এপ্রিল ৪, ২০২০

r_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৬০১ জন করোনা আক্রান্তকে শনাক্ত করা হয়েছে। একদিনে এটাই সর্বোচ্চ সংখ্যা বলে জানা গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। পশ্চিমবঙ্গে শনিবারই ১১ জনের করোনা সংক্রমণ ধরা পড়েছে বলে রাজ্যে মুখ্যসচিব জানিয়েছেন।

তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার বিকেল পর্যন্ত ভারতে আক্রান্তের সংখ্যা ২৯০২ বলে জানিয়েছে। শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া হিসেবে আক্রান্তের সংখ্যা ছিল ২৩০১। মৃত্যু হয়েছে গত ২৪ ঘন্টায় ১২ জনের। ফলে এদিন পর্যন্ত ভারতে মৃত্যু হয়েছে ৬৮ জনের। ১৮৩ জন সুস্থ হয়ে উঠেছেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল শনিবার নিয়মিত সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ১৭টি রাজ্যে ১০২৩ জনের ক্ষেত্রে দিল্লি নিজামুদ্দিনের তাবলিগ জামায়েতের যোগ পাওয়া গিয়েছে। তিনি জানিয়েছেন, ভারতে এদিন পর্যন্ত মোট যতজন করোনা আক্রান্ত হয়েছেন তার ৩০ শতাংশের ক্ষেত্রে তাবলিগ যোগ রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ভারতে করোনা সংক্রমণের হার বৃদ্ধির পেছনে তাবলিগ যোগ রয়েছে। পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভারতের বিভিন্ন জায়গায় এদিন পর্যন্ত ২২ হাজার তাবলিগ কর্মী এবং তাদের সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদিন ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বয়স-ওয়ারি সংক্রমণের খতিয়ান দেয়া হয়েছে।

জানানো হয়েছে, কোভিড রোগীদের ৯ শতাংশের বয়স ২০ বছরের মধ্যে, ৪২ শতাংশের বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে, ৩৩ শতাংশ ৪১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ১৭ শতাংশ করোনা আক্রান্তের বয়স ৬০ বছরের উপরে। ভারতের যুগ্ম স্বাস্থ্য সচিব আরও জানিয়েছেন, আক্রান্তদের মধ্যে ৫৮ জনের অবস্থা খুবই সঙ্কটজনক।

আক্রান্তের সংখ্যায় এখনও পর্যন্ত শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছেন ৪২৩ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ৮৮ জন। মৃত্যু হয়েছে ১৯ জনের। আক্রান্তের সংখ্যার নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাডু। সেখানে আক্রান্তের সংখ্যা ৪১১। এখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ১০২ জন। অন্য দিকে, দিল্লিতেও এক লাফে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৮৬ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬৭ জন। মৃত্যু হয়েছে ৬ জনের।

এরপরে রয়েছে কেরালা (২৯৫), রাজস্থান(১৭৯), উত্তরপ্রদেশ(১৭৪), অন্ধ্রপ্রদেশ(১৬১) এবং তেলেঙ্গানা(১৫৮)।


ঢাকা, শনিবার, এপ্রিল ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন