সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

বন্যায় তলিয়ে গেছে মৃত্যুপুরী স্পেন

রবিবার, এপ্রিল ৫, ২০২০

FLL.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাসের ভয়াবহতার মধ্যেই নতুন সংকটে পড়েছে স্পেন। টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যার পানিতে তলিয়ে গেছে মৃত্যুপুরী স্পেনের অধিকাংশ এলাকা।দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, ৪ মাসের বৃষ্টি হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়। আর এতে করে পূর্ব স্পেনের অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। দেশটির কাস্তেলোঁ প্রদেশের রাজধানী কাস্তেলোঁ দে লা প্লানায় প্রায় ১ লক্ষ ৭০ হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

স্পেনের আবহাওয়াবিদরা জানিয়েছেন, বছরের এই সময় সাধারণত ৪২ মিলিমিটার মতো বৃষ্টিপাত হয়ে থাকে। কিন্তু এবার ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ১৪৭ মিলিমিটার। তাছাড়া গেল ২৪ ঘণ্টায় যে বৃষ্টিপাত হয়েছে তা গত ৩০ বছরেও হয়নি। ১৯৭৬ সালের পর এবারই এত বৃষ্টিপাত হয়েছে দেশটিতে। ২৪ ঘণ্টা বা একদিনের হিসেবে গত কয়েক বছরে এটি রেকর্ড বৃষ্টি। যার জেরে স্পেনের আলমাসোরা বুরিয়ানা এবং ভিলাফ্র্যাঙ্কা শহর ভাসছে পানিতে।

এদিকে, ইউরোপের দেশ স্পেনে করোনাভাইরাস ভয়ঙ্কর দাপট দেখাচ্ছে। দেশটিতে এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের বলি হয়েছে ১১ হাজার ৭৪৪ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ৭৩৬ জন। পুরো স্পেন এখন করোনা মোকাবেলায় ব্যস্ত। দেশটিতে জারি হয়েছে লকডাউন। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হবে বলেও জানা গেছে।

 

 

 


ঢাকা, রবিবার, এপ্রিল ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৭২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন