সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

ঢাকা মেডিকেলে টেলিমেডিসিন সেবা চালু

রবিবার, এপ্রিল ৫, ২০২০

13.jpg
বিডিলাইভ রিপোর্ট :

বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাস ভয়াবহ আকারে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও দ্রুত গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘণ্টায় চিকিৎসাসেবা ও একটি শর্টকোর্ড নম্বর (১০৬৫৬) চালু করা হয়েছে।

রোববার থেকে মোবাইল ফোনের মাধ্যমে টেলিমেডিসিন (অডিও) কার্যক্রম চালু করা হয়েছে বলে জানিয়েছেন ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন।

পরিচালক বলেন, বিশ্বের কয়েকটা দেশে করোনা ভাইরাস মহামারি আকার ধারন করেছে। বাংলাদেশেও দেখা দিয়েছে এর প্রভাব। সংকটময় পরিস্থিতিতে দেশের জনগণের মধ্যে এ রোগ সম্পর্কে না ধরনের প্রশ্ন ও ভীতির সঞ্চার হচ্ছে। তাছাড়া নানা ধরনের রোগ শোকে প্রতিদিনই স্বাভাবিক মানুষ আক্রান্ত হচ্ছে। এ মুহূর্তে লকডাউন থাকার ফলে যানবাহন চলাচল সীমিত আকারে চালু আছে।

পরিচালক বলেন, এই কারণে বিভিন্ন ধরনের রোগীরা অনেক সময় হাসপাতালে এসে তাদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা কার্যক্রম চালিয়ে যেতে বাধাগ্রস্ত হচ্ছে। তাছাড়া চিকিৎসার জন্য দেশের অন্যান্য অঞ্চল থেকে রোগীরা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আসতে পারছে না। এর পরিপ্রেক্ষিতে এই হটলাইন চালু করা হয়েছে। এবং বিটিআরসির কাছ থেকে একটি হটলাইন শর্টকোর্ড নম্বর (১০৬৫৬) (হটলাইন) গ্রহণ করা হয়েছে। রোগীরা নিম্নলিখিত ফোন নম্বরগুলোতে সরাসরি ফোন করে তাদের চাহিদা অনুযায়ী সাতটি বিষয়ে চিকিৎসাসেবা নিতে পারবেন।

তিনি আরো জানান, এতে রোগীর প্রাথমিক সেবা পাবেন। হটলাইনসহ উল্লেখিত নিচের নম্বরে ফোন দিয়ে চিকিৎসকদের শরণাপন্ন হলে গার্ড লাইন পাবেন রোগীরা। পাশাপাশি যতটুক সম্ভব প্রাথমিক চিকিৎসা দেবে এই নম্বরগুলো থেকে। হটনাম্বার ছাড়াও উল্লেখিত ফোন নম্বরগুলো-মেডিসিন বিভাগ ইউনিট ০১৭৯৭১৭০১৩৯ ও ০১৭৯৭১৭০৮৬৫, সার্জারি বিভাগ ০১৭৯৭১৭৮৪৩৫, গাইনী বিভাগ ০১৭৯৭১৭১০১৮, শিশু বিভাগ ০১৭৯৭১৭০২৯৪, ইমার্জেন্সি বিভাগ ০১৭৯৭১৭০৩৫৮, হৃদরোগ (কার্ডিওলজি) বিভাগ ০১৭৯৭১৭৪৮১৭ প্রশাসন বিভাগ ০১৭৯৭১৭১৩৫৬।


ঢাকা, রবিবার, এপ্রিল ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন