সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

৪৩,৫৬১ পরিবারের মাঝে সরকারি সহায়তা

সোমবার, এপ্রিল ৬, ২০২০

chc.jpg
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

করোনা সংকটে সমগ্র চাঁপাইনবাবগঞ্জ জেলায় (জেলা সদরসহ পাঁচ উপজেলার ৪ পৌরসভা ও ৪৫ ইউনিয়ন) কর্মহীন হয়ে পড়া নিম্নবিত্ত ও দরিদ্রদের মধ্যে এপর্যন্ত সরকারি সহায়তার আওতায় এসেছেন ৪৩ হাজার ৫১৬ পরিবার। সরকারি সহায়তার মধ্যে রয়েছে চাল ও নগদ অর্থ।

এ পর্যন্ত জেলায় ৩টি পর্যায়ে ৩৭ হাজার ১০০ পরিবারের মাঝে ৩৭১ টন চাল বরাদ্দ হয়েছে। মজুদ রয়েছে ১৭৭ টন। বর্তমানে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের চাল বিতরণ চলছে। এছাড়া জেলায় এ পর্যন্ত ৬ হাজার ৪১৬ পরিবারে মাঝে ১৬ লক্ষ ৪ হাজার নগদ টাকা বরাদ্দ হয়েছে। যা বিতরণ চলছে। মজুদ রয়েছে ৭ লক্ষ ১ হাজার টাকা।

সোমবার (৬ এপ্রিল) সকালে জেলা প্রশাসক এজেডএম নূরুল হক স্বাক্ষরিত প্রতিবেদনে ও দুপুরে জেলা প্রশাসনের নিয়মিত প্রেস ব্রিফিং-এ এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে জানা গেছে, করোনা সতর্কতায় চাঁপাইনবাবগঞ্জে সোমবার দুপুর পর্যন্ত হোম কোয়ারান্টাইনে রয়েছেন ৭২ জন। গত রোববার এ সংখ্যা ছিল ৬৯ জন। অর্থাৎ সোমবার কোয়ারান্টাইনে নতুন যুক্ত হয়েছেন ৩ জন। সোমবার পর্যন্ত হোম কোয়ারান্টাইন থেকে মোট ছাড়পত্র পেয়েছেন ৮৬৭ জন। এর মধ্যে ১২ জন সোমবার ছাড়পত্র পান। চলতি সপ্তাহের শুরু থেকে কমে আসছে হোম কোয়ারান্টাইনে থাকা ব্যক্তিদের সংখ্যা।

গত সপ্তাহে জেলায় সর্বোচ্চ ৯১১ জন পর্যন্ত ব্যক্তি হোম কোয়ারান্টাইনে ছিলেন। জেলায় এ পর্যন্ত কোয়ারান্টাইনে থাকা ব্যক্তিদের প্রায় সকলেই বিদেশ ফেরত।

সোমবার বিকেলে সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী জানান, জেলায় এখন পর্যন্ত কোন করোনা রোগী সনাক্ত না হলেও সরকারি নির্দেশানুযায়ী প্রথম পর্যায়ে গত রোববার জেলার সকল অর্থাৎ সদর সহ ৫ উপজেলা থেকে ১০ জন সন্দেহভাজন করোনা রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো সম্পন্ন হয়েছে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে গত ১৮ই মার্চ পর্যন্ত ১ হাজার ৫৬২ বিদেশ ফেরত ব্যক্তির তথ্য পাওয়া গেলেও রোববার সকাল পর্যন্ত সনাক্ত হয়েছেন ৯২৭ জন। এদের ৩ জন সোমবার সনাক্ত হন। সোমবার সকাল পর্যন্ত সনাক্ত হন নি ৬৩৫ জন প্রবাস ফেরত ব্যক্তি।

চাঁপাইনবাবগঞ্জে এ পর্যন্ত মাস্কসহ সরকারি সুরক্ষা পোষাক (পিপিই-পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট) সরবরাহ এসেছে ৩ হাজার ৩৬ সেট। এর মধ্যে বিতরণ করা হয়েছে ১ হাজার ৬৬৬ সেট। মজুদ রয়েছে আরও ১ হাজার ৭০০ সেট। চাঁপাইনবাবগঞ্জে নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


ঢাকা, সোমবার, এপ্রিল ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন