সর্বশেষ
শনিবার ২৩শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৬ জুন ২০২০

চীনে উপসর্গ ছাড়াই ছড়াচ্ছে করোনা ভাইরাস!

সোমবার, এপ্রিল ৬, ২০২০

r_2.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে পারলেও, এখন চীনের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে কোনো লক্ষণ ছাড়া এই ভাইরাসটি ছড়িয়ে পড়া।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এই মহামারির কেন্দ্রস্থল চীনের হুবেই প্রদেশে প্রায় এমন অর্ধেক রোগী শনাক্ত করা হয়েছে। যাদের কোনো করোনা ভাইরাসের লক্ষণ দেখা যায়নি। মোট ৭০৫ জন এমন রোগী চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন।

গত সপ্তাহ থেকে এ ধরণের রিপোর্ট শুরু করে চীন। এ অবস্থায় নতুন করে উদ্বেগ ওঠায় হুবেই প্রদেশের রাজধানী উহান ছেড়ে লোকদের যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। জানুয়ারির শেষদিক থেকে শহরে আটকে থাকা লোকদের প্রথমবারের মতো এই অনুমতি দেয়া হলো।

সোমবার সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পর ৪৫টি আবাসিক কম্পাউন্ডকে মহামারি মুক্ত ঘোষণা করেন উহান কর্মকর্তারা। কিন্তু লক্ষণবিহীন করোনা ভাইরাস দেখা দেয়ায় সেই ঘোষণা বাতিল করা হয়েছে।

চীনে এখন পর্যন্ত ৮১ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৩ হাজারের বেশি। অবশ্য চীনে প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে অনেকে। তবে স্থানীয় গণমাধ্যমের দাবি জীবনযাত্রা সেখানে স্বাভাবিক হয়ে আসছে। এখন সরকার উপসর্গহীন করোনা আক্রান্তদের খুঁজে বের করতে মনোনিবেশ করেছে।সূত্র: ইত্তেফাক


ঢাকা, সোমবার, এপ্রিল ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১২২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন