সর্বশেষ
শনিবার ২৩শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৬ জুন ২০২০

সৃজনশীল প্রতিযোগিতার আয়োজন করেছেন নওশাবা

শুক্রবার, এপ্রিল ১৭, ২০২০

nowshaba.jpg
বিডিলাইভ রিপোর্ট :

লকডাউনের এই সময়টাকে অনেকে কাজে লাগাচ্ছেন ভিন্ন উপায়ে। এবার সেই উদ্যোগকে আরও একটু বড় করে সামনে নিয়ে এলেন অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ। তার সংগঠন ‘টুগেদার উই ক্যান’ ঘরবন্দি মানুষদের জন্য এক সৃজনশীল প্রতিযোগিতার আয়োজন করেছে।

‘দূরে থেকেও জুড়ে থাকি শিল্পের শক্তিতে’—এই শ্লোগানের আয়োজনটির শিরোনাম ‘আর্ট ফর টুগেদারনেস’। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ছোটগল্প, কবিতা, শিশু আঙিনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ফটোগ্রাফি, চিত্রকর্ম, ভাস্কর্য, অলঙ্করণ ও কার্টুন প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। আর এগুলো নির্বাচন ও তত্ত্বাবধান করবেন দুই বাংলাসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী শিল্পীরা।

চিত্রকর্ম ও ভাস্কর্য বাছাই করবেন শিল্পী শেখ আফজাল হোসেন, জামাল আহমেদ, কনকচাঁপা চাকমা, মোস্তফা পলাশ ও কলকাতার দেবদত্ত গাঙ্গুলি। আলোকচিত্র দেখবেন মাহমুদ রহমান, সাজ্জাদ হোসেন, তাহসিন রহমান, শাহাদাত পারভেজ, নাসিফ ইমতিয়াজ ও কলকাতার মালা মুখার্জি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই করবেন নূরুল আলম আতিক, দীপংকর দীপন, কামাল বায়েজিদ, লিসা গাজী, মেসবাউর রহমান সুমন, কলকাতার অনির্বাণ চ্যাটার্জি ও অভিজিত্ চৌধুরী।

নওশাবা বলেন, ‘শিল্পের শক্তি দিয়ে আমরা নতুন কিছু করতে চাই। আশা করি সবাই এই সময়টা মনোবল না হারিয়ে সময়টা কাটাতে পারবেন। আপনাদের শিল্পগুলো আমরা সযত্নে রক্ষণাবেক্ষণ করবো মানব সভ্যতার চূড়ান্ত অস্তিত্ব পরীক্ষার সময়কার শিল্পের দলিল হিসেবে।’

মৌলিক ও অপ্রকাশিত শিল্পকর্মটি ২৯ এপ্রিল রাত ১২টার আগে পাঠাতে হবে art.for.togetherness@gmail.com ই-মেইলে।

এতে অংশ নিতে পারবেন যেকোনো দেশের নাগরিক। শিল্পকর্মের সঙ্গে নাম, বয়স, জাতীয়তা ও শিল্পীর ছবি সংযুক্ত করতে হবে। নির্বাচিত শিল্পকর্ম নিয়ে সপ্তাহব্যাপী একটি প্রদর্শনীর আয়োজন করা হবে। গল্প ও কবিতা নিয়ে প্রকাশিত হবে বই। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, গান ও যন্ত্রসংগীত অনলাইন প্লাটফর্মে প্রচারিত হবে।


ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন