সর্বশেষ
শুক্রবার ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৫ জুন ২০২০

ধাপে ধাপে বন্ধ থাকা গার্মেন্টসের শ্রমিকরা ৬০ শতাংশ বেতন পাবেন বাড়িতে থাকা শ্রমিকরা

সোমবার, মে ৪, ২০২০

19.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে বাংলাদেশে পুরো এপ্রিল মাস জুড়ে যেসকল গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ ছিলো তার শ্রমিক-কর্মচারী এবং কর্মকর্তাদের মোট বেতনের ৬০ শতাংশ দেওয়ার নির্দেশ দিয়েছে গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ।

শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান গার্মেন্টস মালিক এবং শ্রমিক প্রতিনিধিদের সাথে বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন।তবে এ সময়ে যে সকল শ্রমিক-কর্মচারী এবং কর্মকর্তা কাজে অংশ নিয়েছে, তাদের পূর্ণ বেতন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে পুরো এপ্রিল মাস শিল্পকারখানা বন্ধ থাকায় ভীষণভাবে ক্ষতিগ্রস্ত মালিক-শ্রমিক উভয়ই। এমন এক পরিস্থিতিতে উভয়ের স্বার্থ রক্ষার্থে সরকার মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এপ্রিল মাসে বন্ধ থাকা থাকাকালীন সময়ে শ্রমিক-কর্মচারী-কর্মকর্তারা তাদের মোট বেতনের ৬০ শতাংশ পাবেন।

ত্রিপক্ষীয় এ বৈঠকের সিদ্ধান্তের সম্মান রেখে সকলকে মেনে চলার আহ্বান জানানো হয়েছে বিজিএমইএ’র পক্ষ থেকে।সেই সঙ্গে সতর্ক করা হয়েছে: সংগঠনের সিদ্ধান্তের বাইরে গিয়ে যেন কেউ শ্রমিক অসন্তোষ তৈরি সুযোগ না করে দেয়।

তিনি বলেছেন, "আমাদের সরকারের সাথে আলোচনা হয়েছে এবং গার্মেন্টসগুলি ধাপে ধাপে খুলে দিচ্ছি আমরা। এটা অবশ্যই আমরা স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় যে শ্রমিকরা আছে, তাদের দিয়েই আমরা কারখানা চালানোর সিদ্ধান্ত নিয়েছি।"


ঢাকা, সোমবার, মে ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৭৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন