সর্বশেষ
বুধবার ২৪শে আষাঢ় ১৪২৭ | ০৮ জুলাই ২০২০

করোনা মহামারির পেছনে উহানের ভূমিকা রয়েছে

শনিবার, মে ৯, ২০২০

edited-who-1584777685506.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনার বিস্তারে চীনের উহান শহরের একটি সিফুড বাজারের ভূমিকা রয়েছে। তবে এ নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছে ডব্লিউএইচও। শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থাটির পক্ষে একজন বিশেষজ্ঞ ভাইরাসটি ছড়িয়ে পড়ার ক্ষেত্রে উহানের ওই বাজারের ভূমিকা নিয়ে গবেষণার আহ্বান জানান।

ভাইরাসের বিস্তার রোধে প্রচেষ্টার অংশ হিসেবে বাজারটি বন্ধ করে দিয়েছিল চীনা কর্তৃপক্ষ এবং বন্যপ্রাণী বিক্রি ও খাওয়ার ওপর সাময়িক নিষেধাজ্ঞাও আরোপ করে দেশটি।

ফুড সেফটি ও জুনোটিক ভাইরাস বিষয়ে ডব্লিউএইচও’র একজন বিশেষজ্ঞ ড. পিটার বেন এমবারেক বলেন, এ ঘটনায় ওই মার্কেটের ভূমিকা ছিল, এটা স্পষ্ট। কিন্তু সেটা কী ছিল তা আমরা জানি না। এমনও হতে পারে যে, ওই মার্কেট ভাইরাসটি উৎস বা সেটি ছড়িয়ে পড়ার ক্ষেত্রে ভূমিকা রেখেছে অথবা মার্কেটের ভেতরে ও বাইরে ভাইরাসটি পাওয়া একটি কাকতালীয় ঘটনা ছিল।

তিনি জেনেভার ওই সংবাদ সম্মেলনে বলেন, জীবন্ত প্রাণী বা আক্রান্ত বিক্রেতা বা ক্রেতা কার মাধ্যমে ওই মার্কেটে ভাইরাসটি ছড়িয়েছে তা স্পষ্ট নয়।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে, এই ভাইরাস উহানের একটি ল্যাব থেকে ছড়ানোর ‘উল্লেখযোগ্য প্রমাণ’ রয়েছে।


ঢাকা, শনিবার, মে ৯, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৪২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন